দায়িত্ব পালনকালে গ্রেপ্তার সাংবাদিককে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার

দায়িত্ব পালনকালে গ্রেপ্তার সাংবাদিককে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

ধর-পাকড়ের প্রতিবাদে অনুষ্ঠিত কর্মসূচির সংবাদ সংগ্রহের সময় এক সাংবাদিককে গ্রেপ্তারের পর যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। ইমিগ্রেশন এ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস) এর মুখপাত্র ব্রায়ান ডি কক্স এ সংবাদদাতাকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, স্প্যানিশ ভাষার পত্রিকা ‘মেমফিস নোটিসিয়া’র সংবাদদাতা ম্যানুয়েল ডুরান (৪২)-এর বিরুদ্ধে ইমিগ্রেশনের আইন লংঘন করার গুরুতর অভিযোগ রয়েছে। আল সালভেদরিয়ার নাগরিক ম্যানুয়েলের বিরুদ্ধে ইমিগ্রেশন কোর্ট থেকে বহিষ্কারের আদেশ জারি হয়েছে ২০০৭ সালের জানুয়ারিতে।

কিন্তু তিনি সে নির্দেশ অমান্য করে গত ১০ বছর ধরেই যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন। এজন্যেই তাকে বহিষ্কারের প্রক্রিয়া নেওয়া হয়েছে। এটি প্রচলিত রীতি অনুযায়ী হচ্ছে।  

অপরদিকে, অভিবাসীদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরতরা অভিযোগ করেছেন যে, মেমফিসে আইসের গণ-বিরোধী কর্মকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশের সংবাদ সংগ্রহ করার সময় গত মঙ্গলবার আরো ৯ বিক্ষোভকারীর সাথে ম্যানুয়েলকেও পুলিশ গ্রেপ্তার করেছিল।

রাস্তায় যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টির অভিযোগে তাদের টেনেসীর শেলবি কাউন্টি জেলে নেওয়া হয়। এরপর তাদেরকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে ছেড়েও দেওয়া হয়। জেল গেইট থেকে বের হবার সময়েই আইসের এজেন্টরা ম্যানুয়েলকে ফের গ্রেপ্তার করে।
 
দায়িত্ব পালনের সময় সাংবাদিক গ্রেপ্তার এবং পরবর্তীতে অভিবাসনের মর্যাদার খোঁজ-খবর নেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ ছড়িয়ে পড়েছে গোটা কম্যুনিটিতে। কারণ, স্প্যানিশ, আফ্রিকান, দক্ষিণ এশিয়ান কম্যুনিটিতে অনেক সাংবাদিক রয়েছেন যাদের বৈধ মর্যাদা নেই। আইসের এহেন তৎপরতা অব্যাহত থাকলে অভিবাসী সমাজের খবরাখবর অনেকাংশেই জনসমক্ষে আসবে না বলে অভিযোগ করা হচ্ছে।  

সম্পর্কিত খবর