কে এই ছাত্রলীগ নেত্রী এশা?

ইফফাত জাহান এশা

কে এই ছাত্রলীগ নেত্রী এশা?

শেখ রুহুল আমিন • ঝিনাইদহ প্রতিনিধি

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরত ছাত্রীদের ওপর নির্যাতনের অভিযোগে বহিষ্কৃত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশার বাড়ি ঝিনাইদহে।  

গ্রামের বাড়ি ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ৩নং দিগনগর ইউনিয়নের দেবতলা গ্রামে। বর্তমান তার পরিবার ঝিনাইদহ শহরের আরাপপুরের জামতলায় বসবাস করেন। এশার মা একজন গৃহিণী।

বাবা মো. ইসমাইল হোসেন বাদশা সাবেক ঝিনাইদহ জেলা জাসদের সভাপতি ছিলেন।  

২০০১ সালে শৈলকুপার গাড়াগঞ্জে একটি জনসভায় তিনি আওয়ামী লীগে যোগদান করেন। এরপর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে ইসমাইল হোসেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের বন ও পরিববেশক বিষয়ক সম্পাদক এবং জেলা দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি)।

তিনি আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই পিপির দায়িত্ব পালন করে যাচ্ছেন।  

খোঁজ নিয়ে জানা গেছে, ৪ ভাই-বোনের মধ্যে এশা তৃতীয়। তার দুই বোনের বিয়ে হয়ে গেছে ও সবাই ছোট ভাই ঝিনাইদহ সরকারি বালক বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র।  

এশা ঝিনাইদহ সরকারি বালিকা বিদ্যালয় থেকে ২০১০ সালে মানবিক বিভাগ থেকে এসএসসি ও ২০১২ সালে ঝিনাইদহ সরকারি নুরুন্নাহার মহিলা কলেজ থেকে মানবিক বিভাগ নিয়ে এইচএসসি পাস করেন। এরপর ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগে ভর্তি হন। বর্তমানে তিনি মাস্টার্সের শিক্ষার্থী। এশা ছোট থেকে ভদ্র-নম্র স্বভাবের হলেও ঢাকায় বসবাসের পর থেকে তিনি কিছুটা পাল্টে যান। আওয়ামীলীগ পরিবারের সন্তান হওয়ায় স্বাভাবিকভাবেই তিনি বাংলাদেশ ছাত্রলীগে যোগদান করেন।  

ছাত্রলীগ নেত্রী এশার বাবা ইসমাইল হোসেন বাদশার দাবি, ‘আমার মেয়ে এশার বিরুদ্ধে যে অভিযোগ করা হচ্ছে তা মিথ্যা,বানোয়াট। সে ষড়যন্ত্রের শিকার। ভিসির বাসভবনে যারা হামলা করে মিথ্যা রটিয়েছে এটাও এমন মিথ্যা অভিযোগ দেওয়া হয়েছে। তিনি শাস্তিমূলক ব্যবস্থার আগে পুরো বিষয়টি সঠিকভাবে তদন্তের দাবি করেন। ’

উল্লেখ্য, এক শিক্ষার্থীর ওপর নির্যাতনের অভিযোগে ছাত্রলীগ নেত্রী এশাকে বহিষ্কার করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী। এর আগে তিনি এশাকে হল থেকে বহিষ্কারের আদেশ দেন। একইসাথে তাকে সুফিয়া কামাল হলের সভাপতি পদ থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।  

মঙ্গলবার দিবাগত রাতে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

রুহুল/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর