সিরিয়ায় সৈন্য পাঠাতে চায় সৌদি

সিরিয়ায় সৈন্য পাঠাতে চায় সৌদি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইয়েমেনে সামরিক হস্তক্ষেপ করে এমনিতেই কোণঠাসা সৌদি আরব। এর মধ্যেই সিরিয়ায় সৈন্য পাঠানোর বিষয়ে নিজেদের আগ্রহের কথা জানালো দেশটির সরকার।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সিরিয়ায় স্থিতিশীল অবস্থা ফেরাতে সৌদি সৈন্য পাঠাতে প্রস্তুত, আগ্রহী ও সক্ষম বলে জানান পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর। সিরিয়ায় সৈন্য পাঠানোর বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনাও শুরু করে দিয়েছে সৌদি সরকার।

 

আদেল আল-জুবাইর বলেন, সৈন্য পাঠানোর প্রস্তাব নতুন নয়। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কাছেও একই রকম প্রস্তাব দিয়েছিল সৌদি।

রিয়াদে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা সিরিয়া সঙ্কটের শুরু থেকেই সৈন্য পাঠাতে চেয়েছিলাম এবং এখন তা নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করছি। ’

সৌদি ২০১৬ সালে সিরিয়ায় কথিত ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য লেভান্তের বিরুদ্ধে লড়তে ভূমিতে সৈন্য পাঠাতে প্রস্তুত বলে জানিয়েছিল।

তবে ২০১৪ সাল থেকেই আইএসকে পরাজিত করতে সৌদির বিমান বাহিনী বিমান হামলা চালিয়েছে। কিন্তু ভূমিতে তাদের কোনো সৈন্য পাঠানো হয়নি।

জানা যায়, ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশের সমন্বয়ে বাহিনী গঠন করে তাদেরকে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সৈন্যদের জায়গায় নিযুক্ত করার পরিকল্পনা করছেন। এর পরপরই সৌদি সিরিয়ায় সৈন্য পাঠানোর কথা জানালো। এই জোটে মিশরও থাকতে পারে।

প্রসঙ্গত, ইয়েমেনের সরকারকে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে টিকিয়ে রাখতে সৌদি আরব ২০১৫ সাল থেকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ৯টি দেশ সেখানে সামরিক অভিযান শুরু করে।

সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল, আল জাজিরা, আরব নিউজ     •       অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর