দক্ষিণ আফ্রিকাকে দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকাকে দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ২ জুন, ওভালে। প্রথম ম্যাচের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। প্রাথমিক পর্বে বাংলাদেশ ৯টি ম্যাচ খেলবে ইংল্যান্ড ও ওয়েলসের ৮টি মাঠে।

কলকাতায় আইসিসির চিফ এক্সিকিউটিভস কমিটিরর সভায় আগামী বিশ্বকাপের সূচি দাঁড় করানো হয়েছে।

বৃহস্পতিবার সেটি চূড়ান্ত অনুমোদনের জন্য তোলা হবে আইসিসির বোর্ড সভায়।

প্রধান নির্বাহীদের সভায় ঠিক হওয়া সূচিতে পরিবর্তন আনার সম্ভাবনা নেই বললেই চলে। সেই সূচি বুধবার প্রকাশ করেছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াই যেখানে শুরু করেছিল বাংলাদেশ, সেই ওভালে খেলবে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচও।

স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের খেলা কার্ডিফে, যেখানে আগে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডকে হারানোর অভিজ্ঞতা আছে বাংলাদেশের। গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের বিপক্ষে সেমি-ফাইনাল ছিল যে মাঠে, সেই এজবাস্টনেই আবার লড়াই ভারতের বিপক্ষে।

ইংল্যান্ড ও ওয়েলসের নানা প্রান্ত ঘুরে প্রাথমিক পর্বের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে লর্ডসে। ক্রিকেট তীর্থে বাংলাদেশ দুটি টেস্ট খেললেও ওয়ানডে খেলবে এটিই প্রথম।

২০১৯ বিশ্বকাপের ফরম্যাট ফিরে যাচ্ছে ১৯৯২ বিশ্বকাপে। সেবারের মতোই প্রাথমিক পর্বের সব দল খেলবে সব দলের বিপক্ষে। সেরা চার দল খেলবে সেমি-ফাইনালে। ১৯৯২ বিশ্বকাপ শেষ হয়েছিল ৩৩ দিনে, এবার লাগবে ৪৬ দিন। সেবার অবশ্য ম্যাচ ছিল ৩৯টি, এবার ৪৮টি। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে গত ২০১৫ বিশ্বকাপে ১৪ দলের বিশ্বকাপে ম্যাচ হয়েছিল ৪৯টি, লেগেছিল ৪৪ দিন।

৩০ মে ওভালে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার লড়াই দিয়ে শুরু হবে বিশ্বকাপ। ইংল্যান্ড ও ওয়েলসের ১১টি মাঠে হবে খেলা। দীর্ঘ প্রাথমিক পর্ব শেষে দুটি সেমি-ফাইনাল হবে ৯ ও ১১ জুলাই। প্রাথমিক পর্বের শীর্ষ ও চারে থাকা দলকে নিয়ে প্রথম সেমি-ফাইনাল হবে ওল্ড ট্রাফোর্ডে। দুই ও তিনে থাকা দল দ্বিতীয় সেমি-ফাইনাল খেলবে এজবাস্টনে। ১৪ জুলাই ফাইনাল লর্ডসে। পঞ্চমবারের মতো বিশ্বকাপের ফাইনাল হবে এই মাঠে। সেমি-ফাইনাল ও ফাইনালের জন্য আছে রিজার্ভ ডে।

বিশ্বকাপে দিবা-রাত্রির ম্যাচ এবার মাত্র সাতটি। সর্বোচ্চ চারটি দিবারাত্রি ম্যাচ খেলবে নিউ জিল্যান্ড। ইংল্যান্ড, পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার দিন-রাতের ম্যাচ নেই একটিও। কৃত্রিম আলোয় বাংলাদেশের একমাত্র ম্যাচের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড।  

 

২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচগুলোর সূচি:

news24bd.tv


(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর