২৪ সেপ্টেম্বর ,রবিবার, ২০১৭

শিরোনাম

অর্থ-বাণিজ্য

 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

৭ সেপ্টেম্বর ,বৃহস্পতিবার, ২০১৭, ১৯:০৯:০৩

Ads

‘মার্কিন প্রতিষ্ঠানের বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন উপযুক্ত’


Not Found

সংগৃহীত ছবি


মার্কিন প্রতিষ্ঠানের বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন উপযুক্ত বলে জানিয়েছেন আমেরিকার পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য-এশিয়া ভিত্তিক ভারপ্রাপ্ত প্রতিমন্ত্রী অ্যালিস ওয়েলস।
বুধবার কংগ্রেসনাল কমিটিকে লিখিত বক্তব্যে তিনি এ তথ্য জানান।

অ্যালিস ওয়েলস বলেন, বিগত দুই দশকে বাংলাদেশের প্রবৃদ্ধি ছয় শতাংশের বেশি বেড়েছে। রাজনৈতিক অস্থিরতা, প্রাকৃতিক দুর্যোগ সত্ত্বেও বাংলাদেশ তাদের উন্নতি অব্যাহত রেখেছে।
অনেক নারী এখন কর্মক্ষেত্রে যোগ দিচ্ছেন। ফলে দেশের উন্নতি আরো ত্বরান্বিত হচ্ছে।

তিনি বলেন, অনেক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও বাংলাদেশ খুবই ভালো করছে এবং এটা নিয়ে সরকার গর্ব করতেই পারে। এজন্য বাংলাদেশ শিক্ষা ক্ষেত্রে জোর দিচ্ছে যা মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশের লক্ষ্যকে পূরণ করবে।

অ্যালিস বলেন, কারখানার ভবন এবং আগুন নিরাপত্তা ব্যবস্থায় উন্নতি করেছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্র আশা করে যে, এ খাতে বাংলাদেশে তাদের উন্নতি বজায় রাখবে এবং শ্রম আইনকে আন্তর্জাতিক মানে নিয়ে যাবে।

তিনি বলেন, বাংলাদেশের নিরাপত্তা চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বিশ্বে দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সহযোগী।
দারিদ্র বিমোচনে ও অর্থনৈতিক উন্নয়নে বিশ্বব্যাংক বাংলাদেশকে রোল মডেল মনে করে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ দেখতে চায় যুক্তরাষ্ট্র উল্লেখ করে পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্যএশিয়া ভিত্তিক ভারপ্রাপ্ত প্রতিমন্ত্রী বলেন, এ নির্বাচনে যেন সবাই অংশগ্রহণ করতে পারে এবং গণতান্ত্রিক চর্চা থাকে।