পুতিনের বিদেশ সফরের নেপথ্যের কারণ

সংগৃহীত ছবি

পুতিনের বিদেশ সফরের নেপথ্যের কারণ

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের মধ্যেই এবার মিত্রদেশ সফরে বের হলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ মঙ্গলবার তেহরানে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি ‘আস্তানা ফরম্যাটে’ ত্রিপক্ষীয় বৈঠকে উপস্থিত থাকার কথা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের। মঙ্গলবার তেহরানে পৌঁছেছেন পুতিন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও তেহরান সফর করছেন। । খবর আল-জাজিরা।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের সামরিক অভিযান শুরুর ঘোষণা দেয়ার পর এটি হবে পুতিনের দ্বিতীয় বিদেশ সফর।

এর আগে জুনের শেষ দিকে কাস্পিয়ান সম্মেলনে যোগ দিতে তুর্কমেনিস্তান ও তাজিকিস্তান সফর করেন ভ্লাদিমির পুতিন। কাস্পিয়ান সম্মেলনে ইরানও যোগ দিয়েছিল।

সিরিয়া সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে ২০১৭ সালে মস্কো, তেহরান ও আঙ্কারা যেই আলোচনা শুরু করেছিল, তারই ধারাবাহিকতায় আবারও তিন দেশের রাষ্ট্রপ্রধান আলোচনায় বসতে যাচ্ছেন।

ক্রেমলিন বলছে, তিন রাষ্ট্রপ্রধান সিরিয়ায় আন্তর্জাতিক সন্ত্রাসবাদের কেন্দ্রবিন্দু সম্পূর্ণরূপে নির্মূল করার পদক্ষেপ ও আন্তসিরীয় শান্তি প্রক্রিয়াই সংঘর্ষ-পরবর্তী পুনর্গঠনসহ মানবিক সমস্যা সমাধানের বিষয় নিয়ে আলোচনা করবেন।

পুতিন, রাইসি ও এরদোয়ানের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকও হবে। এ ছাড়া ভ্লাদিমির পুতিন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনির সঙ্গেও বৈঠক করবেন।

ক্রেমলিন বলছে, ইরানের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে পরমাণু চুক্তির বিষয়েও আলোচনা হবে। দুই দেশের বাণিজ্যসংক্রান্ত বিষয়ও আলোচনায় থাকবে।

এদিকে ন্যাটোভুক্ত দেশের সঙ্গে একমাত্র তুর্কিয়ের সঙ্গেই রাশিয়ার উষ্ণ সম্পর্ক। আঙ্কারার মধ্যস্ততায় ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনায়ও বসেছিল রাশিয়া। সর্বশেষ তুর্কিয়ের প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে পুতিনের ফোনালাপের আলোচনার বিষয় ছিল খাদ্য নিরাপত্তা।

news24bd.tv/আলী