শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন আজ, লড়ছেন তিন প্রার্থী

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন আজ, লড়ছেন তিন প্রার্থী

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন আজ, লড়ছেন তিন প্রার্থী

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার পার্লামেন্টে নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ বুধবার। সম্প্রতি গণআন্দোলনের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের পর এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এতে বর্তমানে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টর দায়িত্বে থাকা রনিল বিক্রমসিংহেসহ তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর আগে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনয়নপত্র আহ্বান করে পার্লামেন্ট।

এ সময় নিজ নিজ দলের পক্ষ থেকে রনিল বিক্রমাসিংহে, দুল্লাস আল্লাপ্পেরুমা এবং অনুরা কুমারা দিসানায়েকার নাম প্রস্তাব করা হয়। হাউস লিডার দীনেশ গুনাবর্র্দেনা প্রেসিডেন্ট পদের জন্য রনিল বিক্রমাসিংহের নাম প্রস্তাব করেন। আর আল্লাপ্পেরুমার নাম প্রস্তাব করেন পার্লামেন্টের বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা।

৪৪ বছরের মধ্যে প্রথমবারের মতো গোপন ব্যালটের মাধ্যমে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত করতে যাচ্ছেন পার্লামেন্ট সদস্যরা।

তিন প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে পার্লামেন্টে দল থেকে নির্বাচিত একমাত্র ব্যক্তি হলেন রনিল। তারপরও ক্ষমতাসীন দলের আস্থা তার ওপরই। রাজাপাকসে পরিবারসহ এসএলপিপির বড় অংশ তার প্রতি প্রকাশ্যে সমর্থন জানিয়েছে। অন্তর্বর্তী দায়িত্ব নিয়ে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় তোড়জোর দেখাচ্ছেন ৭৩ বছর বয়সী এই রাজনীতিবিদ।

এর আগে, নির্বাচন নিয়ে রনিল বিক্রমাসিংহে বলেন, আইএমএফ’র সাথে অর্থনীতি পুনরুদ্ধারে ইতিবাচক অগ্রগতি হয়েছে। মিত্র দেশগুলোর সাথেও যোগাযোগ করছি। দেশে এখন আইন ভঙ্গের প্রচারণা চলছে। তবে আমাদের আইন শৃঙ্খলা রক্ষা করতে হবে। শান্তিপূর্ণ বিক্ষোভ সমর্থনযোগ্য। যারা পরিবর্তন চায়, তাদের মতামত অবশ্যই নেয়া হবে।

নজিরবিহীন অর্থনৈতিক সংকটের জেরে সাধারণ জনগণ ব্যাপক বিক্ষোভ আর প্রেসিডেন্ট প্রাসাদ দখলে নেওয়ার পর পদত্যাগ করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তার এই সিদ্ধান্তের পর দেশটির সংসদের স্পিকার ২০ জুলাই নতুন রাষ্ট্রপ্রধান নির্বাচন অনুষ্ঠানের তারিখ ঘোষণা করেন।

news24bd.tv/রিমু