এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলংকাকে হারালো আফগানিস্তান

সংগৃহীত ছবি

এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলংকাকে হারালো আফগানিস্তান

অনলাইন ডেস্ক

এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলংকাকে ৮ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। শনিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয় ম্যাচ। প্রথম ম্যাচে আগে ব্যাট করে চরম ব্যাটিং ব্যর্থতায় লঙ্কানরা করেছিল ১০৫ রান।  

এদিকে, দুর্দান্ত বোলিং করে লংকানদের মাত্র ১০৫ রানে বেঁধে ফেলেন আফগান বোলারররা।

এরপর দাপুটে ব্যাটিংয়ে মাত্র ১০.১ ওভার খেলে জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানিস্তান।

১০৬ রানের লক্ষ্যে নেমে শুরু থেকেই ঝড় তুলেন হজরতুল্লাহ জাজাই ও রাহমানুল্লাহ গুরবাজ। চার-ছয়ের বৃষ্টিতে দিশেহারা করে দেন লঙ্কান বোলারদের। ৬ ওভারের পাওয়ার প্লেতেই তারা নিয়ে ফেলেন ৮৩ রান।

৪ ছক্কা, ৩ চারে মাত্র ১৮ অলে ৪০ করে ভানিন্দু হাসারাঙ্গার বলে বোল্ড হন গুরবাজ। তিনে নামা ইব্রাহিম জাদরান দলের জয়ের ৫ রান আগে হন রানআউট। গুরবাজের বিদায়ের পর বাকি কাজ তড়িঘড়ি সারতে থাকা জাজাই অপরাজিত ছিলেন ২৮ বলে ৩৭ রানে।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ফারুকির তোপে পড়ে লঙ্কানরা। বাঁহাতি এই পেসার দুই দিকেই স্যুয়িং করাতে পারদর্শী। ডানহাতি ও বাঁহাতি দুই ব্যাটারকে প্রথম ওভারে কাবু করেন দুই রকম স্যুয়িংয়ে।

৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়া শ্রীলঙ্কা পরের ওভারে শিকার হয় দুর্ভাগ্যের। নাবিন উল হকের বলে এগিয়ে এসে উড়াতে গিয়ে ব্যাটে নিতে পারেননি পাথুম নিশানকা। বল গ্লাভসে জমিয়ে জোরালো আবেদন করেন কিপার রাহমানুল্লাহ গুরবাজ। মাঠের আম্পায়ার আউট দিলে রিভিউ নেন নিশানকা। আল্ট্রা এজ প্রযুক্তিতে কোন স্পাইক দেখা না গেলেও টিভি আম্পায়ার বহাল রাখেন মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত। বিস্ময় ও হতাশা প্রকাশ করতে দেখা যায় লঙ্কান খেলোয়াড় ও কোচকে।

৫ রানে ৩ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়া লঙ্কনরা পাওয়ার প্লের বাকিটা সময় ঘুরে দাঁড়িয়েছিল ভানুকা রাজাপাকসের ঝড়ে। চতুর্থ উইকেটে দানুশকা গুনাথিলেকাকে নিয়ে তিনি ৩২ বলে যোগ করেন ৪৪ রান।

মুজিব উর রহমানের বলে গুনাথিলেকার বিদায়ে ভাঙে এই জুটি, ফের খেই হারায় লঙ্কানরা। ভানিন্দু হাসারাঙ্গা, দাসুন শানাকারা মেটাতে পারেননি সময়ের দাবি। একা হয়ে পড়ে রাজাপাকসে লড়াই চালাতে মরিয়ে ছিলেন। খেলছিলেন সাবলীল। কিন্তু চামিকা করুনারত্নের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটে থামে তার ২৯ বলে ৩৮ রানের ইনিংস।

একের পর এক উইকেট পতনে ৭৫ রানে ৯ উইকেট হারিয়ে বসা দলকে একশো পার করান করুনারত্নে। শেষ ওভারে শেষ ব্যাটার হিসেবে তিনি আউট হন ৩১ রান করে। দিলশান মধুশঙ্কাকে নিয়ে শেষ উইকেটে যোগ করেন ৩০ রান, যাতে স্রেফ ১ রানের অবদান মধুশঙ্কার।

তিন অঙ্ক স্পর্শ করলেও এই রান নিয়ে লড়াই করার অবস্থা ছিল না শ্রীলঙ্কার। আলগা বোলিংয়ে সেই সম্ভাবনার অনেক দূরে থেকেছে তারা।

news24bd.tv/রিমু