চ্যাম্পিয়নস ট্রফির ষষ্ঠ ফ্র্যাঞ্চাইজি মেট্রো এক্সপ্রেস

সংগৃহীত ছবি

চ্যাম্পিয়নস ট্রফির ষষ্ঠ ফ্র্যাঞ্চাইজি মেট্রো এক্সপ্রেস

অনলাইন ডেস্ক

দেশে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক হকি টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে আগামী অক্টোবরে। বাংলাদেশ চ্যাম্পিয়নস ট্রফি (বিসিটি) নামে সেই টুর্নামেন্টে অংশ নিবে ছয়টি দল। পাঁচটি ফ্র্যাঞ্চাইজি আগে চূড়ান্ত হলেও বাকি ছিল একটি। সেই ফ্র্যাঞ্চাইজিও চূড়ান্ত হলো আজ।

বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ ইউসুফ জানিয়েছেন, ষষ্ঠ দলটি হচ্ছে মেট্রো এক্সপ্রেস। তিনি বলেন, ‘আমাদের ষষ্ঠ দলটি হচ্ছে মেট্রো এক্সপ্রেস। দলটির ব্যবস্থাপনা পরিচালক (লায়ন) রিয়াজুল ইসলাম আমাদের নিশ্চিত করেছেন এবং আমরাও সম্মত হয়েছি। ’ 

বিসিটির অন্য পাঁচ ফ্র্যাঞ্চাইজিগুলো হলো সাকিব আল হাসানের মোনার্ক মাট, রূপায়ন গ্রুপ, সাইফ পাওয়ারটেক, ওয়ালটন ও একমি গ্রুপ।

দেশের ৮ বিভাগের মধ্যে ৬টি অংশ নেবে প্রথম এই ফ্র্যাঞ্চাইজি হকিতে।

তবে কোন প্রতিষ্ঠান কোন বিভাগ নেবে সেটা এখনো ঠিক হয়নি। ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ জানালেন, 'এগুলো এখনো ঠিক হয়নি। এখন আমরা একটা কমিটি গঠন করবো। ওই কমিটি সভা করে টুর্নামেন্টের যাবতীয়সব ঠিক করবে। যদি একাধিক ফ্র্যাঞ্চাইজি একটি বিভাগ নিতে চায় তখন আমরা লটারির মাধ্যমে সেটা নির্ধারণ করবো। '

অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে ফ্র্যাঞ্চাইজি লিগ মাঠে গড়াবে। ছয় ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত হয়ে গেলেও আইকন, বিভিন্ন ক্যটাগরিতে খেলোয়াড় বিভক্ত করা এবং প্রতি ক্যাটাগরির মূল্য নির্ধারণ করা বাকি আছে। হকি ফেডারেশন ও টুর্নামেন্টের স্বত্ত্বাধিকারী এইস এবং ফ্র্যাঞ্চাইজি দল সম্মিলিত সভায় এগুলো ঠিক করবে। কয়েক দিনের মধ্যেই এসব বিষয় ঠিক হওয়ার কথা।

ফ্র্যাঞ্চাইজি হকির আগে নারী হকির আয়োজন করছে হকি ফেডারেশন। ১২ সেপ্টেম্বর ডেভলপমেন্ট কাপ হকি শুরু হচ্ছে। এই প্রতিযোগিতার পৃষ্ঠপোষক ওয়ালটন। এই টুর্নামেন্টের বিস্তারিত আগামী ১১ সেপ্টেম্বর সংবাদ সম্মেলনে জানাবে ফেডারেশন।

news24bd.tv/সাব্বির