তাইওয়ানে প্রথমবার অনুষ্ঠিত হলো শূন্যে ভেসে থাকার প্রতিযোগিতা

সংগৃহীত ছবি

উড়ন্ত যন্ত্র দিয়ে

তাইওয়ানে প্রথমবার অনুষ্ঠিত হলো শূন্যে ভেসে থাকার প্রতিযোগিতা

নিবিড় আমীন

চলতি সপ্তাহেই তাইওয়ানে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেলো আকাশে ওড়ার চেষ্টার এক মজাদার প্রতিযোগিতা। মানব চালিত উড়ন্ত যন্ত্র দিয়ে শূন্যে ভেসে থাকতে চেষ্টারত দেখা গেছে প্রায় ৪০টি আকাশযানকে। ভিন্নধর্মী এমন প্রতিযোগিতায় বিনোদনের কোনো কমতি ছিলোনা প্রতিযোগী এবং দর্শকদের মাঝে।

মজাদার এই আকাশ যানগুলো দেখে মনে পড়ে যায় রেনেসাঁ যুগে তৈরি লিওনার্দো দা ভিঞ্চির প্রথম উড়ন্ত যন্ত্রের কথা।

প্রজাপতি, উড়ন্ত সামুদ্রিক কচ্ছপ, মানটা রে মাছের মতো বিভিন্ন প্রাণীর আকৃতিতে বানানো মানব চালিত প্রায় ৪০টি আকাশযান নিয়ে গত রোববার প্রতিযোগিতায় মেতে ছিল এক ঝাঁক মানুষ। আর এ ঘটনাটি ঘটেছে তাইওয়ানের তাইচুং হারবারে।

রেডবুল ফ্লাগট্যাগ নামের এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন মোট ৪২টি দল। কে কার থেকে বেশি সময় আকাশে ভেসে থাকতে পারে আর বেশি দূরত্ব অতিক্রম করতে পারে, সেটাই ছিল প্রতিযোগিতার মূল লক্ষ্য।

বিজয়ী দলটি গ্রিন এলিয়েন স্পেসশিপ আকৃতির আকাশযান দিয়ে অতিক্রম করতে পেরেছে ৩২ দশমিক ৭৫ মিটার। আর দ্বিতীয় দলটি উড়ে যেতে পেরেছে ১২ দশমিক ৪২ মিটার। মজার এই প্রতিযোগিতা দেখতে উপস্থিত ছিলেন ৫০ হাজারেরও বেশি দর্শক।

১৯৯২ সালে অস্ট্রিয়াতে চাতুর্য এবং সাহসিকতা বাড়ানোর উপায় হিসেবে প্রথম শুরু হয়েছিল এই আন্তর্জাতিক ফ্লাগট্যাগ প্রতিযোগিতা।

সূত্র : রয়টার্স 

news24bd.tv/রিমু