যতদিন ইউক্রেনে চলবে রাশিয়ার অভিযান

সংগৃহীত ছবি

যতদিন ইউক্রেনে চলবে রাশিয়ার অভিযান

অনলাইন ডেস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেস্কের পূর্ণ নিয়ন্ত্রণ না পাওয়া পর্যন্ত রাশিয়ার অভিযান অব্যাহত থাকবে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র এই মন্তব্য করেছেন। এদিকে ইউক্রেনের খেরসন অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে রুশ প্রেসিডেন্টের কাছে চিঠি পাঠিয়েছে ওই অঞ্চলটির শাসক। খেরসন অঞ্চলটি রাশিয়ার নিয়ন্ত্রিত হিসেবে পরিচিত।

আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিযিয়া অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করতে গণভোটের আয়োজন করা হয়েছে। চলতি সপ্তাহের শুক্রবার থেকে শুরু হয় এই কথিত গণভোট। যদিও এই গণভোটের কঠোর সমালোচনা করেছে আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় ইউনিয়ন এই গণভোটের তীব্র নিন্দা জানিয়েছে। কানাডা ভুয়া এ গণভোটের আয়োজন করায় নতুন করে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে জানিয়েছে।

রাশিয়ার এই গণভোটের কারণে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ দীর্ঘ সময় চলার আভাস পাওয়া যাচ্ছিল। ঠিক এই সময় বুধবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, গণপ্রজাতন্ত্র দোনেস্ক স্বাধীনের আগ পর্যন্ত রাশিয়া আক্রমণ অব্যাহত থাকবে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে ইউক্রেনে আক্রমণ শুরু হয়। তাদের লক্ষ্য ছিল- রাজধানী কিয়েভ দখল করা, জেলেনস্কি সরকারকে ক্ষমতাচ্যুত করা।

কিন্তু ইউক্রেনীয় বাহিনী পশ্চিমাদের সহায়তায় শক্ত প্রতিরোধ গড়ে তোলে। ফলে পিছু হটতে বাধ্য হয় রাশিয়া। এই পরিস্থিতিতে পরিকল্পনা পরিবর্তন করে ইউক্রেনের বিচ্ছিন্ন অঞ্চল লুহানস্ক, দোনেতস্কে মনোনিবেশ করে মস্কো।

এদিকে ইউক্রেনের খেরসন অঞ্চলের রাশিয়ানপন্থী প্রধান ভ্লাদিমির সালদো রুশ প্রেসিডেন্ট পুতিনকে চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতে তিনি খেরসনকে রাশিয়ায় সঙ্গে অন্তর্ভুক্ত করার অনুরোধ জানান

টেলিগ্রাম অ্যাকাউন্টে প্রকাশিত সেই চিঠিতে ভ্লাদিমির সালদো লেখেন, খেরসন অঞ্চলের বাসিন্দারা কিয়েভ এবং তার পশ্চিমা মিত্রদের সঙ্গে থাকতে চায় না। রাশিয়ার সঙ্গে যুক্ত হতে অনুষ্ঠিত গণভোটে তার প্রতিফলন ঘটবে।

news24bd.tv/হারুন