ন্যাটো বিরোধী বিক্ষোভে উত্তাল প্যারিস(ভিডিও)

সংগৃহীত ছবি

ন্যাটো বিরোধী বিক্ষোভে উত্তাল প্যারিস(ভিডিও)

অনলাইন ডেস্ক

ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন বিরোধী বিক্ষোভে প্যারিসের রাস্তায় নেমেছেন দেশটির হাজারো মানুষ। বিক্ষোভে ন্যাটো এবং ইইউ সম্পর্কে ফ্রান্সের অবস্থান পরিবর্তনের দাবি জানান তারা।

শনিবার বিক্ষোভ মিছিলটি আয়োজন করে ফ্লোরিয়ান ফিলিপটের নেতৃত্বাধীন ডানপন্থী দল লেস প্যাট্রিওটস (দ্য প্যাট্রিয়টস)। লেস প্যাট্রিওটসের ওয়েবসাইটের তথ্যমতে ৩ ও ১৭ সেপ্টেম্বর এমন সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল।

 

ভিডিওটি দেখতে ক্লিক করুন।

বিক্ষোভে নেতৃত্ব দেয়া ইউরোপীয় ইউনিয়নের সাবেক সংসদ সদস্য ফিলিপটে এই বিক্ষোভকে ‌‘প্রতিরোধের জাতীয় সভা’ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, এই সমাবেশে যোগ দেয় ‘হাজারো’ মানুষ।

বিক্ষোভকারীরা ‘প্রতিরোধ’ লেখা একটি বড় ব্যানার ও ফ্রান্সের ইইউ ছাড়ার দাবি ‘ফ্রেক্সিট’ লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করতে দেখা যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিলিপটের প্রকাশিত একটি ভিডিওতে জনতাকে ‌‘চলো ন্যাটো থেকে বেরিয়ে আসি’ বলে স্লোগান দিতে দেখা যায়। এ সময় তারা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ক্ষমতাচ্যুত করারও দাবি জানান।

বিক্ষোভকারীরা ইউক্রেনে সংঘাতের জন্য রাশিয়ার উপর ইউরোপীয় ইউনিয়নের আরোপিত নিষেধাজ্ঞা ও ন্যাটোর ‘যুদ্ধের প্ররোচনা’ দেয়ার নিন্দা করেন।

বিক্ষোভ বিষয়ে ফরাসি কর্মকর্তারা কোনো মন্তব্য করেননি। বিক্ষোভকারীদের সংখ্যা সম্পর্কেও কোনো সরকারি পরিসংখ্যান দেয়নি দেশটি। ফ্রান্সের বেশিরভাগ গণমাধ্যম এই ঘটনাকে এড়িয়ে গেছে।  

বিক্ষোভটি এমন সময় ঘটলো যখন ক্রমবর্ধমান জ্বালানি সংকট মোকাবেলায় টালমাটাল ফ্রান্স। এই সংকটের পিছে একটি প্রধান কারণ ইইউ-এর নিষেধাজ্ঞা নীতি। গত মাসে ফরাসি এনার্জি রেগুলেটর সিআরই-এর প্রধান সতর্ক করে বলেছিলেন, এই শীতে যদি ঠাণ্ডা তীব্র হয় তবে বাসাবাড়িগুলো বিদ্যুৎ বিভ্রাটের মুখোমুখি হতে পারে।

সূত্র: আরটি

news24bd.tv/আজিজ