নেতানিয়াহুর জোট নিয়ে দুশ্চিন্তায় বিশ্ব

বেন-গাভির (ছবি: সংগৃহীত)

নেতানিয়াহুর জোট নিয়ে দুশ্চিন্তায় বিশ্ব

অনলাইন ডেস্ক

ফের ইসরায়েলের ক্ষমতায় বসতে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নির্বাচনে জিতেছে নেতানিয়াহুর নেতৃত্বাধীন ডানপন্থী জোট। আর এই জোটে রয়েছে কট্টর আরব বিদ্বেষী রাজনীতিক বেন-গাভির; যিনি কি না মন্ত্রীও হতে চলেছেন। তবে এ জোট নিয়েই দুশ্চিন্তায় রয়েছে গোটা বিশ্ব।

এমনটা জানিয়েছেন খোদ ইসরায়েলের প্রেসিডেন্ট ইসাক হেরজগ। খবর দ্য গার্ডিয়ানের।

ইসাক হেরজগ বলেছেন, ‘কট্টর আরব বিদ্বেষী রাজনীতিক বেন-গাভিরের সঙ্গে নেতানিয়াহুর জোট করা নিয়ে গোটা বিশ্ব দুশ্চিন্তায় আছে। ’

গত সপ্তাহের নির্বাচনে বিজয়ের পর কট্টর ইহুদিপন্থীদের সঙ্গে জোট করা নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসেন নেতানিয়াহু।

এ সময় অসাবধানবশত কথাটি বলেন ইসাক হেরজগ, যা একটি মাইক্রোফোনে ধরা পড়ে। ইসাক ভেবেছিলেন, মাইক্রোফোনটি বন্ধ।

বেন-গাভিরকে উদ্দেশে করে ওই সময় ইসাক বলেন, ‘আপনার (নেতানিয়াহু) এমন একজন অংশীদার আছে যাকে নিয়ে আমাদের চারপাশের সমগ্র বিশ্ব চিন্তিত। আমিও তাকে এই কথা বলেছি। এই কথা প্রকাশ করার মতো নয়। আমি সমস্যা সৃষ্টি করতে চাই না। ’

‘টেম্পল মাউন্ট (রাম আল শরিফ) নিয়ে আপনার সমস্যা হতে চলেছে। এটি একটি সমালোচনামূলক সমস্যা,’ যোগ করেন ইসরায়েলের প্রেসিডেন্ট।

আরব বিদ্বেষী বেন-গাভির ২০০৭ সালে বর্ণবাদী উস্কানি দেওয়ার জন্য দোষী সাব্যস্ত হয়েছিলেন। তিনি ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে নানাভাবে সংঘাত উসকে দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। বেন গাভির বিরুদ্ধে আরও একটি গুরুতর অভিযোগ- জেরুজালেমের টেম্পল মাউন্ট কমপ্লেক্সকে কেন্দ্র করে সংঘাত উসকে দিতে বেশ কয়েক বছর ধরেই চেষ্টা করেছেন তিনি।

বেন গাভি ফিলিস্তিনের হেবরন শহরে বাস করেন। তিনি ইসরায়েলি চরমপন্থীদের রক্ষার জন্য আইন তৈরি করতে আগ্রহী। পশ্চিম তীরে ইসরায়েলি অধিগ্রহণকেও তিনি মনেপ্রাণে সমর্থন করেন। ইসরায়েল থেকে যারা ফিলিস্তিনে গিয়ে জোরপূর্বক বসতি স্থাপন করছেন, তাদের সমর্থন দেওয়ার অগ্রভাগে রয়েছেন বেন গাভি। তাকে একসময় বন্দুক নিয়ে জেরুজালেমের শেখ জাররাহ এলাকায় দেখা গিয়েছিল।  

গত চার বছরের মধ্যে ইসরায়েলে পাঁচবার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গত সপ্তাহের নির্বাচনে ফলাফলে দেখা গেছে নেতানিয়াহু ও ডানপন্থী জোটগুলো নেসেটের (পার্লামেন্ট) ১২০ আসনের মধ্যে ৬৪ আসন পেয়েছে। এর মধ্যে লিকুদ পার্টি আসন পেয়েছে ৩২টি। অপরদিকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান ইয়ার লাপিদের দল ইয়েস আতিদ ও তাদের জোট পেয়েছে ৫১টি আসন। আর বেন-গাভির ইহুদিপন্থীদের জোটটি পেয়েছে ১৪টি আসন।

news24bd.tv/মামুন