গোল মিসের মহড়া ব্রাজিলের
গোল মিসের মহড়া ব্রাজিলের

গোল মিসের মহড়া ব্রাজিলের

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের প্রথম ম্যাচে চার ফরোয়ার্ড নিয়ে মাঠে নেমেছে ব্রাজিল। তিতের লক্ষ্য আক্রমণভাগ দিয়ে সার্বিয়ার রক্ষণ গুড়িয়ে দেওয়া। তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত, ব্রাজিল ভাঙতে পারেনি সার্বিয়ার শক্তপোক্ত রক্ষণ দুর্গ। গোলশূন্য ব্যবধানে শেষ হয়েছে ম্যাচের প্রথমার্ধ।

লুসাইল স্টেডিয়ামে ব্রাজিল শুরু থেকেই বেছে নেয় আক্রমণের পথ। বেশ কয়েকবার গোলের সুযোগও আসে দলটির সামনে। তবে কখনো সার্বিয়ার রক্ষণভাগ, কখনো আবার দলটির গোলরক্ষক হতাশ করেছেন নেইমার-ভিনিসিয়ুসদের। তাদের সাজানো-গোছানো আক্রমণ সামলাতে সামলাতে সার্বিয়া ব্রাজিলের অর্ধে তেমন ভীতিই তৈরি করতে পারেনি।

ব্রাজিল ম্যাচে এগিয়ে যাওয়ার প্রথম সুযোগ পায় ৯ম মিনিটে। কাসেমিরোর বল ডি বক্সে পেয়ে যান নেইমার। তবে সার্বিয়া ডিফেন্ডাররা তার কাছ থেকে বল কেড়ে নেন। ১২তম মিনিটে বিপদজনকভাবে সার্বিয়ার ডি বক্সে ঢুকে পড়েছিলেন ভিনিসিয়ুস। তবে এবারও সার্বিয়ার ডিফেন্ডাররা দলকে গোল হজমের হাত থেকে বাঁচান।

পরের মিনিটেই নেইমার কর্নার থেকে সরাসরি গোল করার চেষ্টা করেন। তবে তার শট রুখে দেন সার্বিয়ার অতন্দ্র প্রহরী মিলিনকোভিচ-সাভিচ। ২০তম মিনিটে নেইমারের দূরপাল্লার শট সার্বিয়ার রক্ষণ দেয়ালে লেগে ফিরে আসলে আক্ষেপ বাড়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এর কিছুক্ষণ পর কাসেমিরোও ডি বক্সের বাইরে থেকে গোলের জন্য শট নেন। তবে তার শটটিও সহজেই গ্লাভসবন্দী করেন সাভিচ।

ধারার বিপরীতে গিয়ে ২৫তম মিনিটে আক্রমণে ওঠে সার্বিয়া। তবে সতীর্থের উদ্দেশে দুসাচ তাদিচের বাড়ানো ক্রস জমা পড়ে আলিসনের গ্লাভসে। ব্রাজিল ম্যাচে এগিয়ে যাওয়ার সবচেয়ে দারুণ সুযোগটি পায় ২৭তম মিনিটে। থিয়াগো সিলভার থ্রু বল ধরে ভিনিসিয়ুস এগিয়ে গিয়েছিলেন। তবে তিনি বলে পা লাগানোর আগেই সাভিচ বল মাঠের বাইরে পাঠিয়ে দেন।

এরপর সুযোগ নষ্ট করেন রাফিনিয়া। ৩০তম মিনিটে কাসেমিরোর দারুণ এক উড়ন্ত পাস ডান প্রান্তে খুঁজে নেয় রাফিনিয়াকে। বার্সার এই ফরোয়ার্ড বল পেয়ে ক্রস বাড়িয়েছিলেন ডি বক্সে, তবে সেই বল ক্লিয়ার করেন সার্বিয়ার ডিফেন্ডাররা। ৩৪ মিনিটে রাফিনিয়া নিজেই নষ্ট করেন গোলের সুযোগ। পাকুয়েতার সঙ্গে দারুণভাবে বল দেওয়া-নেওয়া করে বাঁ পায়ের শট নেন তিনি। তবে তার দুর্বল শট সাভিচের বড় কোনো পরীক্ষা নিতে পারেনি।

ব্রাজিলের সুযোগ মিসের মহড়া চলে প্রথমার্ধের শেষের দিকেও। ৪০তম মিনিটে আবারো আক্রমণভাগে দারুণ এক বল বাড়ান কাসেমিরো। সার্বিয়ার রক্ষণ সেই বল আটকাতে না পারলে ভিনিসিয়ুস বল ধরে এগিয়ে গিয়েছিলেন গোলের জন্য। তবে শট চলে যায় কাছের পোস্টের বাইরে দিয়ে। ফলে প্রথমার্ধে গোলশূন্যই থাকতে হয় ব্রাজিলকে।

news24bd.tv/সাব্বির