শীতকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন পুতিন : ন্যাটো মহাসচিব

সংগৃহীত ছবি

শীতকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন পুতিন : ন্যাটো মহাসচিব

অনলাইন ডেস্ক

রাশিয়ার সৈন্যরা ইউক্রেনে ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শীতকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন বলে মন্তব্য করেছেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ। মঙ্গলবার রোমানিয়ায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ন্যাটো মহাসচিব এ কথা বলেন। খবর রয়টার্স।

তিনি বলেন, আমি মনে করি আমরা সবাই স্যাটেলাইট থেকে তোলা এসব ছবি দেখেছি, যেখানে আপনি ইউরোপকে আলোকিত দেখেছেন এবং তারপর ইউক্রেনকে অন্ধকারে দেখতে পাচ্ছেন... তাই ইউক্রেনে সবকিছু পুনর্গঠনে বিশাল কাজ রয়েছে।

রোমানিয়ার রাজধানী বুখারেস্টে সাংবাদিকদের একথা বলেন ন্যাটো মহাসচিব। বুখারেস্টে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীরা দু’দিনের এক বৈঠকে অংশ নিয়েছেন। এই বৈঠক ইউক্রেনের জন্য আরও সমর্থন জোগাড়ের একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে বলেও মনে করেন জেনস স্টলটেনবার্গ।

অ-প্রাণঘাতী সহায়তার অংশ হিসেবে ন্যাটোর সহায়তা প্যাকেজের আওতায় ইউক্রেনে ইতোমধ্যে জ্বালানি পণ্য, চিকিৎসা সরঞ্জাম, শীতকালীন উপকরণ এবং ড্রোন জ্যামার সরবরাহ করা হয়েছে।

এসব সহায়তা আরও বাড়ানোর দিকে জোর দিয়েছেন ন্যাটোর মহাসচিব।

ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠকে ফিনল্যান্ড এবং সুইডেনও যোগদান করেছে; কারণ তারা তুরস্ক এবং হাঙ্গেরির সমর্থন না পাওয়ার কারণে স্থগিত থাকা পূর্ণ সদস্যপদ নিশ্চিত করতে চায়।

স্লোভাকিয়ার পররাষ্ট্রমন্ত্রী রাস্তিসলাভ কাসের বলেন, আগামী মাসগুলো আমাদের সবার জন্য একটি বড় পরীক্ষা হবে। ইউক্রেনের জন্য এটি অস্তিত্বের, আমাদের জন্য নৈতিক। যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনকে আমাদের সাহায্য করতে হবে।

news24bd.tv/আলী