২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে স্যামসাংয়ের লাভ কমবে ৬৯ শতাংশ

সংগৃহীত ছবি

২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে স্যামসাংয়ের লাভ কমবে ৬৯ শতাংশ

অনলাইন ডেস্ক

মেমরি, চিপ ও স্মার্টফোনের বৈশ্বিক চাহিদা ব্যাপক হারে হ্রাস পেয়েছে। এর জন্য ২০২২ সালের সর্বশেষ ত্রৈমাসিকে মুনাফার পরিমাণ ৬৯ শতাংশ কমে যাওয়ার শঙ্কা করছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং। এমনটা হলে সর্বশেষ আট বছরের মধ্যে চতুর্থ ত্রৈমাসিকে সর্বনিম্ন মুনাফা করবে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। খবর বিবিসির।

কম্পিউটার চিপ, মেমরি, স্মার্টফোন ও টেলিভিশন নির্মাণে বিশ্বে সবার ওপরে রয়েছে স্যামসাং। শুক্রবার পূর্ভাবাস দিয়ে দক্ষিণ কোরিয়ার এই প্রতিষ্ঠানটি বলছে, গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত অর্থাৎ এই তিন মাসে তাদের মুনাফা কমবে ৩৪০ কোটি মার্কিন ডলার। যা ২০১৪ সালের পর সর্বনিম্ন। ওই বছর বছরের শেষ ত্রৈমাসিকে ৫ দশমিক ৯ ট্রিলিয়ন ওন (দক্ষিণ কোরিয় মুদ্রা) মুনাফা করেছিল তারা।

মুনাফা কমার জন্য বৈশ্বিক মন্দাকে দায়ী করছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। তাদের মতে, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা ইলেকট্রনিক গ্যাজেটের চাহিদাকে সরাসরি আঘাত করেছে। এমনকি গ্রাহকরা কোনো কিছু কেনার জন্য তাদের ব্যয় সীমিত করেছে।

এক বিবৃতিতে স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহকরা ডিজিটাল ডিভাইসের জন্য তাদের ব্যয় সীমিত করায় কম্পিউটার চিপের চাহিদার বৃহৎ পতন হয়েছে। একই অবস্থা মেমরির ক্ষেত্রেও। দীর্ঘায়িত ম্যাক্রো সমস্যা ও কম চাহিদার কারণে স্মার্টফোনের বিক্রিও কমেছে। এ জন্য আয়ে ভাটা পড়বে।

আগামী ৩১ জানুয়ারি নাগাদ গত বছরের আর্থিক বিবৃতি প্রকাশ করা হবে বলেও জানিয়েছে প্রযুক্তি জায়ান্টটি।

news24bd.tv/মামুন