অস্ট্রেলিয়াকে কড়া ভাষায় হুমকি দিলেন রশিদ খান

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়াকে কড়া ভাষায় হুমকি দিলেন রশিদ খান

অনলাইন ডেস্ক

আগামী মার্চে নিরপেক্ষ ভেন্যুতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের। তবে নির্দিষ্ট কারণ দেখিয়েছে এ সিরিজ বাতিল করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আফগানিস্তানে তালেবান শাসকগোষ্ঠী নারীর অধিকার রক্ষা করছে না বলে অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে আলোচনা করে সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া এই সিরিজ না খেলার সিদ্ধান্ত নিয়েছে তারা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তের পর দেশটির ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি২০ টুর্নামেন্ট বিগ ব্যাশ (বিবিএল) থেকে নাম প্রত্যাহার করে নেওয়ার হুমকি দিয়েছেন আফগানিস্তান দলের টি২০ অধিনায়ক রশিদ খান।

 সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে রশিদ লিখেছেন, বিগ ব্যাশে নিজের ভবিষ্যৎ নিয়ে গভীরভাবে ভাবছেন তিনি।

রশিদ লিখেছেন, ‘আমি সত্যিই হতাশ যে, অস্ট্রেলিয়া মার্চে হতে যাওয়া সিরিজ থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। নিজ দেশকে প্রতিনিধিত্ব করতে পারা আমার জন্য অনেক বড় গর্বের বিষয়। আমরা বিশ্ব ক্রিকেটে অনেক উন্নতি করেছি।

কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্ত আমাদের এই যাত্রার বড় ধাক্কা হয়ে এসেছে। ’

এরপরই বিগ ব্যাশ বর্জনের হুমকি দেন রশিদ খান। তিনি লেখেন, ‘যদি আফগানিস্তানের বিপক্ষে খেলা অস্বস্তিকর হয় তাহলে আমি বিবিএলে খেলে কাউকে আর বিব্রত করতে চাই না। তাই এই টুর্নামেন্টে আমি আমার ভবিষ্যৎ নিয়ে দৃঢ়ভাবে ভাবছি। ’

২০১৭ সাল থেকে অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে মাঠ মাতানো রশিদ খান ছাড়াও ক্রিকেট অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তের কড়া প্রতিবাদ জানিয়েছেন নাভিন উল হক। রশিদের আগেই প্রতিক্রিয়া দেখান তিনি। নাভিনের মতে, অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্ত শিশুতোষ। সিডনি সিক্সার্সের হয়ে খেলা এই পেসার বিবিএল থেকে নিজেকে সরিয়েও নিয়েছেন।

উল্লেখ্য, নারীদের প্রতি তালেবানের রক্ষণশীল দৃষ্টিভঙ্গিকে কারণ দেখিয়ে গত দুই বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ বাতিল করল সিএ। ২০২১ সালের নভেম্বরে হোবার্টে আফগানিস্তানের বিপক্ষে নির্ধারিত একমাত্র টেস্ট ম্যাচটি খেলেনি অস্ট্রেলিয়া।

২০২১ সালের মাঝামাঝিতে আফগানিস্তানের শাসনক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকেই নারীদের খেলাধুলার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়াও নিষিদ্ধ করেছে তালেবান। আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে আফগানিস্তানই একমাত্র দল, যাদের নারী জাতীয় ক্রিকেট দল নেই।

news24bd.tv/সাব্বির