ফেসবুক-ইনস্টাগ্রাম ফিরে পেলেন ট্রাম্প

সংগৃহীত ছবি

ফেসবুক-ইনস্টাগ্রাম ফিরে পেলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

দুই বছর পর নিজের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পেলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিষেধাজ্ঞা তুলে নিয়ে অ্যাকাউন্টগুলো ট্রাম্পকে ফেরত দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে সামাজিক যোগাযোগমাধ্যম দুটির মূল প্রতিষ্ঠান মেটা ইনকরপোরেশন। গতকাল বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছে মেটা।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প পরাজিত হন।

জয়ী হন জো বাইডেন। বাইডেনের জয়ের সত্যায়ন ঠেকাতে ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলা চালিয়েছিলেন ট্রাম্পের হাজারো উগ্র সমর্থক। এই হামলায় উসকানি দেওয়ায় ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল মেটা।

ট্রাম্পকে প্রাথমিকভাবে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

তবে পরে প্রতিষ্ঠানটির নিরপেক্ষ ওভারসাইট বোর্ড এই অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞার সমালোচনা করে। সমালোচনার মুখে নিষেধাজ্ঞার মেয়াদ সংশোধন করা হয়। তবে মেটা বলছে, ট্রাম্প যদি আবার নিয়ম লঙ্ঘন করেন, তবে ফের নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে। এ নিষেধাজ্ঞার মেয়াদ এক মাস থেকে দুই বছর পর্যন্ত হতে পারে।

সপ্তাহ দুয়েক আগে মেটার পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ওপর থেকে তারা নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছে। এখন মেটা এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করল। নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সবিষয়ক প্রেসিডেন্ট নিক ক্লেগের যুক্তি, রাজনীতিবিদেরা কী বলছেন, তা শোনার অধিকার জনসাধারণের রয়েছে।

ট্রাম্প সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে খুব পছন্দ করেন।  ফেসবুকে তার ৩৪ মিলিয়ন ও ইনস্টাগ্রামে ২৩ মিলিয়নের বেশি অনুসারী রয়েছে।

news24bd.tv/সাব্বির