জাতীয় জরুরি সেবাকেন্দ্র চালুর কার্যক্রম শুরু: ত্রাণ প্রতিমন্ত্রী

সংগৃহীত ছবি

জাতীয় জরুরি সেবাকেন্দ্র চালুর কার্যক্রম শুরু: ত্রাণ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

দেশে স্বয়ংসম্পূর্ণ ন্যাশনাল ইমারজেন্সি অপারেশন সেন্টার বা জাতীয় জরুরি সেবাকেন্দ্র চালু হতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় এটি করা হচ্ছে। এ জন্য চীনের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হতে পারে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান আজ বুধবার সচিবালয়ে তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন।

মো. এনামুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বড় ধরনের দুর্যোগে অনুসন্ধান ও উদ্ধারে সমন্বিত কার্যক্রম গ্রহণের লক্ষ্যে উচ্চমাত্রার ভূমিকম্প সহনশীল একটি স্বয়ংসম্পূর্ণ ন্যাশনাল ইমারজেন্সি অপারেশন সেন্টার (এনইওসি) প্রতিষ্ঠার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। চীন সরকারের আর্থিক ও কারিগরি সহায়তায় এর কার্যক্রম শুরু হবে। এ লক্ষ্যে চীন সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

চীনকে বন্ধুরাষ্ট্র উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে চীন পরীক্ষিত ও বিশ্বস্ত বন্ধু।

পদ্মা সেতুসহ অনেক বড় বড় স্থাপনা নির্মাণে চীন কারিগরি ও আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে বাংলাদেশের পাশে রয়েছে। এ সময় বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের নিজ দেশে প্রত্যাবর্তনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান।

news24bd.tv/আলী