পারমাণবিক চুক্তির বিষয়ে নতুন কিছু ভাবছে না ক্রেমলিন: পেসকভ

সংগৃহীত ছবি

পারমাণবিক চুক্তির বিষয়ে নতুন কিছু ভাবছে না ক্রেমলিন: পেসকভ

অনলাইন ডেস্ক

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির বিষয়ে নতুন কিছু নিয়ে আর আশাবাদী নয় মস্কো। কিন্তু, কিছু বিষয় ভবিষ্যতে পরিবর্তন হতে পারে।

তিনি বলেন, এই চুক্তির বিষয়ে ভবিষ্যতে রাশিয়ার অংশগ্রহণের সম্ভাবনা খুবই কম। ফলে পারমাণবিক অস্ত্র রক্ষণ ও হ্রাসের বিষয়ে নতুন কোনো আলোচনারও সুযোগ নেই।

সময়ের সাথে পরিস্থিতির পরিবর্তন হতে পারে। তাই রাশিয়া এক্ষেত্রে নিরপেক্ষ ভূমিকা পালন করবে যতদিন না পর্যন্ত আমাদের প্রতিপক্ষের কাছ থেকে আশানুরূপ কোনো বক্তব্য আসে। স্থানীয় সময় বুধবার সাংবাদিকদের ব্রিফিংকালে এমনটাই বলেন পেসকভ। রাশিয়ার এই মুখপাত্র আরও বলেন, আমরা পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে সরে আসলেও কৌশলগত স্থিতিশীলতা অবশ্যই বজায় রাখবো।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিতের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর ফের পারমাণবিক পরীক্ষার ঘোষণা দেন তিনি। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকেই ফিকে হতে থাকে পশ্চিমাদের সাথে রুশ সম্পর্ক।  

ন্যাটো বিশেষজ্ঞদের অভিযুক্ত করে পুতিন বলেন, কিয়েভকে দূরপাল্লার বোমারু বিমান দিয়ে রাশিয়ান এয়ারফিল্ডের বিরুদ্ধে ড্রোন হামলা চালাতে সাহায্য করেছে পশ্চিমারা। যা রাশিয়ান পারমাণবিক প্রতিরোধ ব্যবস্থার একটা অংশ ছিল। পুতিন আরও অভিযোগ করেন, ইউক্রেনকে সাহায্য করে তারা করে রাশিয়ার সাথে ওয়াশিংটন ও ন্যাটোর আস্থার জায়গাটা নষ্ট করেছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রাশিয়ার এই পদক্ষেপকে 'দুর্ভাগ্যজনক এবং দায়িত্বজ্ঞানহীন' বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, রাশিয়া আসলে কী করছে তা সতর্কতার সাথে পর্যবেক্ষণ করবে ওয়াশিংটন। ' তিনি বলেন, 'সম্পর্ক রক্ষার জন্য পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির বিষয়ে আলোচনা করতে আমরা সবসময়েই প্রস্তুত। '

এর আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার সাথে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ। দুঃখ প্রকাশ করে তিনি বলেন, 'পারমাণবিক অস্ত্র তৈরি এবং নিয়ন্ত্রণ ঠিকঠাক না হলে এটা বিশ্বকে আরও বিপজ্জনক অবস্থায় নিয়ে যাবে। '