ফের উত্তপ্ত হয়ে উঠছে রাবি ক্যাম্পাস

সংগৃহীত ছবি

ফের উত্তপ্ত হয়ে উঠছে রাবি ক্যাম্পাস

মতিউর মর্তুজা, রাজশাহী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (১২ মার্চ) প্রধান ফটকের সামনে সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। নিরাপত্তা বাহিনী অবস্থান করছেন সড়কের আরেক পাশে। এর আগে সকাল সাড়ে ১০টায় ছাত্রদের ওপর হামলার প্রতিবাদে ও দোষীদের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে তালা মেরে অবস্থান নেন শিক্ষার্থীরা। তারা মিছিল নিয়ে উপাচার্যের বাস ভবনেও অবস্থান নিয়েছিলেন।

 

গতকাল শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে আজ সকাল সাড়ে ১০টা থেকে শিক্ষার্থীরা শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের গেটে তালা মেরে অবস্থান নেন। পরে সেখান থেকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিল শেষে শিক্ষার্থীরা উপাচার্যের বাস ভবনের সামনে অবস্থান নিলেও কিছু সময় পর প্রধান ফটকের সামনে মহাসড়কে বিক্ষোভ শুরু করেন। এ সময় শিক্ষার্থীদের হামলায় সাংবাদিক আবরার শাইর ও তার ক্যামেরাপারসনসহ  বেশ কয়েক আহত হন।

 
পরে মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন উত্তেজিত শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা বলেন, গতকাল অন্যায়ভাবে আমাদের ওপর হামলা করা হয়েছে। হামলাকারীদের বিচার, ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধধহ বিভিন্ন দাবি জানান তারা।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতানুল ইসলাম বলেন, ‘আহত ৮২ জন শিক্ষার্থীদের চিকিৎসা দেওয়ার বিষয়টিকে তারা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। ’ এছাড়া শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করছে প্রশাসন।

শনিবার সন্ধ্যা ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন শিক্ষার্থীরা। বাসের সিটে বসাকে কেন্দ্রে করে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের সঙ্গে হেলপারের বিনোদপুর বাজারে বাগবিতণ্ডা শুরু হয়। পরে স্থানীরা বাস হেলপারের পক্ষ নিয়ে ছাত্রদের মারধর করে। পরে ছাত্ররা একত্রিত হলে স্থানীয়দের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। রাত ১০টার দিকে শিক্ষার্থীরা বিনোদপুর বাজারে প্রবেশ করে ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ করে।  পরে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রবেশ করতে বাধ্য হয়। এ সময় বিনোদপুর বাজার সংলগ্ন একটি পুলিশ বক্স পুড়িয়ে দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।  

গতরাতের সংঘর্ষে আহত হন দুই শতাধিক শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, সংঘর্ষে আমাদের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। আহতদের বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আমরা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

news24bd.tv/আইএএম