পদ্মা সেতুতে ওঠা ট্রেনের কোচ যুক্ত হচ্ছে বেনাপোল এক্সপ্রেসে

সংগৃহীত ছবি

পদ্মা সেতুতে ওঠা ট্রেনের কোচ যুক্ত হচ্ছে বেনাপোল এক্সপ্রেসে

অনলাইন ডেস্ক

পদ্মা সেতুর পরীক্ষামূলক যাত্রায় ব্যবহৃত বিশেষ ট্রেনের কোচ যুক্ত হচ্ছে বেনাপোল এক্সপ্রেসে। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন এই বগি নিয়ে ১৮ এপ্রিল থেকে ঢাকা-বেনাপোল রুটে চলাচল করবে বেনাপোল এক্সপ্রেস।

ভারতগামীসহ এই অঞ্চলের যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে ঈদ উপহার হিসেবে এই বগি সংযুক্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
  
বৃহস্পতিবার (৬ এপ্রিল) রেলওয়ের (পশ্চিম) সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সদ্য আমদানিকৃত চাইনিজ কোচটি আন্তঃনগর বেনাপোল এক্সপ্রেস এবং নীলসাগর এক্সপ্রেস ট্রেনে প্রতিস্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

বেনাপোল থেকে ১৮ এপ্রিল এবং চিলাহাটি থেকে ১৭ এপ্রিল ট্রেন দুটি ছাড়ার মাধ্যমে তা কার্যকর হবে।  

জানা যায়, ভারতগামী যাত্রীসহ এই অঞ্চলের যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে ২০১৯ সালের ১৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেনাপোল-ঢাকা রুটে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন। উন্নত সুযোগ-সুবিধাসহ নতুন রেল কোচ দিয়ে এই সেবা চালু হয়।

করোনার কারণে দেড় বছর বন্ধ থাকার পর ২০২১ সালের ২ ডিসেম্বর ট্রেনটি চালু হলেও বদলে যায় সেসব কোচ।

তার বদলে পুরোনো বগি দিয়ে বেনাপোল এক্সপ্রেস চলতে থাকে।

বিষয়টি নিয়ে যশোরবাসী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন। আবেদনের প্রেক্ষিতে অবশেষে প্রায় দেড় বছর পর আবারও উন্নত সুযোগ-সুবিধা সম্বলিত কোচ ফিরে পাচ্ছে বেনাপোল এক্সপ্রেস।  

বেনাপোল এক্সপ্রেস বর্তমানে ১০টি পুরানো বগি নিয়ে চলাচল করছে। সেগুলো বদলে এখন ১২টি নতুন কোচ সংযুক্ত হচ্ছে। এতে দুটি এসি চেয়ারকোচ, একটি এসি কেবিন কোচসহ নামাজের ঘর, খাবারের বগি থাকবে। ফলে ৮৮৪ আসনের এই ট্রেনে যাতায়াত অনেক আরামদায়ক হবে।