মানুষকে কি গর্দভ ভাবেন— ‘আদিপুরুষ’ নির্মাতাদের আদালত

সংগৃহীত ছবি

 মানুষকে কি গর্দভ ভাবেন— ‘আদিপুরুষ’ নির্মাতাদের আদালত

‘আদিপুরুষ’ সিনেমার কিছু সংলাপকে কেন্দ্র করে ক্ষুব্ধ হয়ে উঠেছে ভারতের দর্শকেরা। অনেক দর্শকের মতে ওই সংলাপ ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত হানে’। বিতর্কের মুখে পড়ে টিকিট বিক্রি তলানিতে ঠেকেছে সিনেমাটির। এর মধ্যে নির্মাতাদের ভর্ৎসনা করে রুল জারি করেছেন ভারতের এলাহাবাদ হাইকোর্ট।

ছবির সহ-চিত্রনাট্যকার মনোজ মুনতাশির শুক্লাকে এক সপ্তাহের মধ্যে জবাব দিতে আজ মঙ্গলবার রুল জারি করেছে আদালত।  

আজ আদালতে হিন্দু মহাকাব্য রামায়ণের কাহিনির ওপর ভিত্তি করে নির্মিত ‘আদিপুরুষ’ নিষিদ্ধ করার দাবিতে একটি আবেদনের শুনানি হয়। এ প্রসঙ্গে আদালত বলে, ‘সিনেমাটির সংলাপের ধরন একটা বড় ইস্যু। রামায়ণ আমাদের কাছে একটা বড় ব্যাপার।

মানুষ বাড়ি থেকে বের হওয়ার আগে রামচরিতমানস পড়েন। এখন আমরাও যদি এই বিষয়ে চোখ বন্ধ করে থাকি, কারণ বলা হয় এই ধর্মের (হিন্দু) মানুষ খুবই সহিষ্ণু, এখন এই সহিষ্ণুতাকেও কি পরীক্ষায় ফেলে দেওয়া হবে?’ 

এলাহাবাদ হাইকোর্ট প্রশ্ন তুলেছেন ফিল্ম সার্টিফিকেশন অথরিটির (সিবিএফসি) বিরুদ্ধেও। আদালতের প্রশ্ন, ফিল্ম সার্টিফিকেশন অথরিটি বা সেন্সর বোর্ড নিজেদের দায়িত্ব পালন করেছে কি না। কোর্টের বক্তব্য, ‘ছবিটি দেখে মানুষ আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্ষতি করেনি এটা ভালো ব্যাপার। ভগবান হনুমান ও সীতাকে এমনভাবে দেখানো হয়েছে যেন তাঁরা কিছুই না। এই জিনিসগুলোকে প্রথম থেকেই সরিয়ে ফেলা উচিত ছিল। কিছু দৃশ্য মনে হচ্ছে “এ” (প্রাপ্তবয়স্ক) ক্যাটাগরির। এই ধরনের সিনেমা দেখা খুব কঠিন। ’ এই ইস্যুকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়’ উল্লেখ করে সেন্সর বোর্ডকে প্রশ্নের মুখে ফেলেছে আদালত।  

এ নিয়ে ডেপুটি সলিসিটার জেনারেল কোর্টকে জানান, ‘আপত্তিকর সংলাপগুলো’ সরিয়ে ফেলা হয়েছে। এ কথা শুনে আদালত তাঁকে সেন্সর বোর্ডকে জিজ্ঞেস করতে বলেন যে তারা আগে কী করছিল? আদালত বলেন, শুধু এতে কাজ হবে না, ওই দৃশ্যগুলো নিয়ে কী করা হবে তারা নির্দেশনা দিক। এরপর আমরা যা করার তা অবশ্যই করব...যদি সিনেমাটির প্রদর্শন বন্ধ হয়ে যায়, তাহলে যাঁদের অনুভূতিতে আঘাত লেগেছে, তাঁরা স্বস্তি পাবেন।  

সিনেমাসংশ্লিষ্টদের যুক্তি যে ছবিটিতে একটি ‘ডিসক্লেইমার’ যোগ করা হয়েছিল। সেই প্রসঙ্গে আদালত বলেন, ‘যাঁরা ডিসক্লেইমার রেখেছেন তাঁরা কি দেশবাসী ও যুব সমাজকে গর্দভ ভাবেন? আপনারা শ্রীরাম, শ্রীলক্ষ্মণ, শ্রীহনুমান, রাবণ, লঙ্কা দেখাবেন, তারপর বলবেন সেটা রামায়ণ নয়?’ আদালত আরও বলেন, ‘আমরা খবরেই দেখেছি যে প্রেক্ষাগৃহে মানুষ এই ছবি দেখতে গেছেন এবং ছবিটি বন্ধ করিয়েছেন। কৃতজ্ঞ থাকুন যে কেউ ভাঙচুর করেনি। ’ 

এই মামলার পরবর্তী শুনানির দিন আগামীকাল বুধবার ধার্য করা হয়েছে।  

আদিপুরুষ’-এ রাম চরিত্রে অভিনয় করেছেন প্রভাস, লক্ষ্মণের ভূমিকায় দেখা গেছে সানি সিংকে এবং সীতার ভূমিকায় অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী কৃতী শ্যানন। আর রাবণ চরিত্রে অভিনয় করেছেন সাইফ আলি খান।  

প্রায় ৫০০ কোটি রুপির বিশাল বাজেটে নির্মাণ করা হয়েছে ‘আদিপুরুষ’। যদিও সমালোচনা আর বিতর্কের মুখে পড়ে কমছে সিনেমাটির আয়। দর্শক টানতে শেষমেশ গতকাল সোমবার টিকিটে ছাড় ঘোষণা করেছেন নির্মাতারা, তাতেও হলমুখী হচ্ছে না দর্শক।

News24bd.tv/aa