গাজায় আর নিরাপদ স্থান নেই: সেভ দ্য চিলড্রেন

সংগৃহীত ছবি

গাজায় আর নিরাপদ স্থান নেই: সেভ দ্য চিলড্রেন

অনলাইন ডেস্ক

গাজায় কোনো নিরাপদ স্থান অবশিষ্ট নেই বলে জানিয়েছেন সেভ দ্য চিলড্রেনের মানবিক পরিচালক গ্যাব্রিয়েলা ওয়াজমান। তিনি স্থানীয় সময় রোববার গাজার অবস্থা বর্ণনা করতে গিয়ে বলেন, এখানে তাঁর কর্মীদের জন্য পরিস্থিতি অনেক কঠিন। বিবিসির প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে।  

গাজার উত্তর অংশ থেকে বাসিন্দাদের সরে যাওয়ার জন্য ইসরায়েলি বাহিনীর বেঁধে দেওয়া সময়সীমা শেষ হয়ে গেছে।

এবার সবুজ সংকেত পেলেই গাজা শহরের ভেতরে প্রবেশ করবে ইসরায়েলের পদাতিক সেনারা। একই সময়ে আকাশ ও সমুদ্রপথেও অভিযান চালানো হবে বলেও ঘোষণা দিয়েছে ইসরায়েল।  

সেভ দ্য চিলড্রেনের অনেক কর্মী নিজ বাসস্থান ছেড়ে চলে গেছেন জানিয়ে গ্যাব্রিয়েলা ওয়াজমান বলেন, সংস্থার অনেক কর্মী তাঁদের বাড়ি ছেড়ে চলে গেছেন। কারণ তাঁদের নিরাপত্তা দেওয়া আমার জন্য কঠিন হয়ে গেছে।

 

ওয়াজমান বিবিসিকে বলেন, ‘আমার একজন সহকর্মী আজ আমাকে বলেছেন যে তিনি আশা হারিয়ে ফেলছেন এবং তাঁর এখন স্বপ্ন শুধু সন্তানদের কাছে ফেরা। ’

গাজায় কোনো নিরাপদ স্থান অবশিষ্ট নেই জানিয়ে ওয়াজমান বলেছেন, ‘আমরা উদ্বিগ্ন যে  এখানকার অবস্থা আরও খারাপ হবে, যার ফলে বাসিন্দাদের ওপর আরও খড়্‌গ নেমে আসতে পারে। ’

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের মাটিতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী দল হামাসের আকস্মিক হামলায় নিহত ইসরায়েলির সংখ্যা ১ হাজার ৪০০ ছুঁয়েছে। জবাবে ইসরায়েলও বিমান হামলা শুরু করে গাজা শহরে। হাজার হাজার বোমার আঘাতে ইতিমধ্যেই গাজা শহরের নিহতের সংখ্যা প্রায় আড়াই হাজার।

গাজা শহরের মাটির নিচে হামাসের শক্তিশালী সুড়ঙ্গ নেটওয়ার্ক ধ্বংস ও অপহৃত নাগরিকদের উদ্ধার করার জন্য স্থল অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

news24bd.tv/A