সর্বজনীন পেনশন তহবিলের অর্থ যাবে কই, জানালেন মন্ত্রী

ফাইল ছবি

সর্বজনীন পেনশন তহবিলের অর্থ যাবে কই, জানালেন মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সর্বজনীন পেনশন স্কিম নিয়ে মানুষের মধ্যে কিছু ভ্রান্ত ধারণা আছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বলেন, বিশ্বের অনেক দেশেই সর্বজনীন পেনশন স্কিমের মাধ্যমে সরকার তহবিল বাড়ায়। বাংলাদেশও এখন সেই পথে হাঁটছে।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে অর্থমন্ত্রী বলেন, সর্বজনীন পেনশন পর মধ্য দিয়ে বেসরকারি চাকরিজীবীরা তাদের নিরাপদ জীবন পাবেন।

অর্থমন্ত্রী আরও বলেন, সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের অর্থনীতি চালাতে হয়। এখন রিজার্ভ আছে ২০ থেকে ২২ বিলিয়ন ডলার। জিনিসপত্রের দাম বাড়তি এটা আমরাও মানছি। দাম কমানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।

পৃথিবীর কোনো দেশই মূল্যস্ফীতি থেকে বের হতে পারছে না।

মন্ত্রী বলেন, আইএমএফ-বিশ্বব্যাংক বলেছে বাংলাদেশ অর্থনৈতিকভাবে ঠিক পথে হাঁটছে। অর্থনৈতিক দিক থেকে বাংলাদেশ কোনো ধরনের সমস্যায় নাই তারা এটাই মনে করছে।

এসময় অর্থ সচিব খায়েরুজ্জামান মজুমদার জানান, আজ পর্যন্ত সর্বজনীন পেনশন তহবিলে ১২ কোটি ৫৪ লাখ টাকা জমা হয়েছে। এই অর্থ দিয়ে ট্রেজারি বন্ড কিনবে সরকার।

সচিব আরও বলেন, মানুষের এই টাকাটা সরকারি ব্যবস্থাপনার মাধ্যমে সুরক্ষিত থাকবে। প্রথম অংশের ১২ কোটির বেশি যে টাকা জমা হলো সেটা দিয়ে ট্রেজারি বন্ড কেনা হবে। এই টাকা কোথায় যাবে এটা নিয়ে ধোঁয়াশায় থাকার কোনো কারণ নেই।

news24bd.tv/FA