এবার নরেন্দ্র মোদীর লেখা গান গ্র্যামির মঞ্চে!

ফাইল ছবি

এবার নরেন্দ্র মোদীর লেখা গান গ্র্যামির মঞ্চে!

অনলাইন ডেস্ক

বিশ্বসংগীতের সবচেয়ে বড় পুরস্কার গ্র্যামি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  শুক্রবার ঘড়ির কাঁটা মধ্যরাত ছোঁয়ার আগেই বড় সারপ্রাইজ পেল গোটা ভারত। পুরস্কারের বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স বিভাগে মনোনীত হয়েছে তাঁর ‘অ্যাবানডেন্স অফ মিলেটস’ শীর্ষক গানটি।

২০২৩ সালকে মিলেট বর্ষ হিসাবে ঘোষণা করেছে ইউনাইটেড নেশনস।

বছরের গোড়া থেকেই এই শস্যের উৎপাদন বৃদ্ধি ও উপকারিতার প্রচারে গুরুত্ব দিয়ে আসছেন প্রধানমন্ত্রী। সেই লক্ষ্যে গ্র্যামি পুরস্কার জয়ী ফাল্গুনী শাহের সঙ্গে লিখে ফেলেন, ‘হোয়াট ইফ উই কুড চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’।  

গানের মূল ভাষা ইংরাজি হলেও, হিন্দি শব্দের ব্যবহারও করা হয়েছে ‘অ্যাবানডেন্স অফ মিলেট্‌স’ গানে। গায়িকা ও গীতিকার ফাল্গুনী শাহের জন্ম মুম্বাইতে।

সঙ্গীত জগতে তিনি ফালু নামেই প্রসিদ্ধ। গত জুন মাসে মুক্তি পেয়েছিল এই গান। সেই সময় ফালু জানিয়েছিলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমার স্বামী গৌরব এই গানের কথা লিখেছেন। ইংরেজি এবং হিন্দি— এই দুই ভাষাতেই গানের কথা লেখা হয়েছে। ’

গত বছর আ কালারফুল ওয়ার্ল্ড’এর জন্য গ্র্যামি পুরস্কার জিতেছিলেন ফাল্গুনী। এরপরই গ্র্যামি হাতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি, সেইসময়ই মিলেট নিয়ে গান তৈরির ভাবনা মাথায় আসে তাঁর।

বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স ক্যাটেগরিতে ফাল্গুনী, গৌরব ও মোদী ছাড়াও মনোনয়ন কুড়িয়েছে আরুজ আফতাব, বিজয় আইয়ার, শাহজাদ ইসমাইলির শ্যাডো ফোর্স, ব্রুনা বয়ের অ্যালোন, ডাভিডো-র ফিল-সহ আরও অজস্র নামীদামী শিল্পীর গান।

news24bd.tv/TR