দার্জিলিং ধরে রাখতে বিজেপির চমক হতে পারেন শ্রিংলা 

সংগৃহীত ছবি

দার্জিলিং ধরে রাখতে বিজেপির চমক হতে পারেন শ্রিংলা 

অনলাইন ডেস্ক

গত তিনটি লোকসভা নির্বাচনে দার্জিলিং কেন্দ্রে জয় পেয়েছে বিজেপি। কিন্তু চতুর্থবার অর্থাৎ ২০২৪ এর নির্বাচনে আসনটি ধরে রাখা যে যথেষ্ট কঠিন, তা বুঝতে পারছেন গেরুয়া নেতৃত্ব। বর্তমান সংসদ সদস্য রাজু বিস্তার কাজে দল একেবারেই খুশি নয় বলে বিজেপি সূত্রে খবর পাওয়া গেছে। পাহাড়বাসীর মনে তিনি সেভাবে রেখাপাত করতে পারেননি বলে দার্জিলিংয়ের লোকেরাই বলছে।

এই পরিস্থিতিতে বিজেপির বাজি হতে পারেন সাবেক বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।  

শ্রিংলা দার্জিলিংয়ের ভূমিপুত্র। সাড়ে তিন দশক ধরে কূটনৈতিক স্তরে সাফল্যের সঙ্গে কাজ করেছেন তিনি। বিদেশ সচিবের দায়িত্ব সামলানোর পাশাপাশি যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশে ভারতের রাষ্ট্রদূতের ভূমিকা যোগ্যতার সঙ্গে পালন করেছেন তিনি।

জি-২০ শীর্ষ সম্মেলন ভারত সাফল্যের সঙ্গে আয়োজন করেছে। সেই কর্মকাণ্ডে যারা জড়িত ছিলেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য নাম হর্ষবর্ধন শ্রিংলা। তিনি সেই বিশাল কর্মযজ্ঞের মুখ্য কো-অর্ডিনেটর ছিলেন। তাই দার্জিলিংবাসীকে বিশেষ বার্তা দেওয়ার জন্য এই লোকসভা কেন্দ্রে শ্রিংলাকে বিজেপি প্রার্থী করতে চলেছে বলে খবর পাওয়া গেছে। শেষ মুহূর্তে বড় কোনো পরিবর্তন না হলে এটা একপ্রকার চূড়ান্ত হয়ে গিয়েছে।

গত লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে ১৮টি আসনে জিতে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছিল বিজেপি। কিন্তু বর্তমান পরিস্থিতি বলছে, এবারের নির্বাচনে সেই সংখ্যার ধারে কাছে পৌঁছতে পারবে না গেরুয়া শিবির। সিএএ এখন পর্যন্ত কার্যকর না হওয়ায় বনগাঁ, রানাঘাট, কৃষ্ণনগর, বারাসত প্রভৃতি আসনে বিজেপি হালে পানি পাবে না বলে রাজনৈতিক মহলের একাংশ মনে করছে। সেই জায়গা থেকে গতবারের জেতা প্রতিটি আসন ধরে ধরে বিজেপি বিশেষ পরিকল্পনা করতে শুরু করেছে বহুদিন ধরেই। সেখানে জয়ী প্রার্থীদের ফের টিকিট দেওয়া হবে, নাকি নতুন কাউকে আনা হবে, তা খতিয়ে দেখছেন বিজেপি পর্যবেক্ষকরা।  

গতবারের জয়ীদের নিয়ে সংশ্লিষ্ট লোকসভা কেন্দ্রগুলোর মানুষজন কী বলছেন, সেই অনুযায়ী রিপোর্ট তৈরি করা হচ্ছে। তথ্য সংগ্রহ করা হচ্ছে রাজ্য বিজেপি নেতৃত্বের কাছ থেকে। আর সেই সূত্রেই কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব মনে করছেন দার্জিলিং আসনে রাজু বিস্তাকে টিকিট দিলে এবার ফল ভালো হবে না।

এমনিতেই পাহাড়ের সমীকরণ বদলে গিয়েছে। সেখানে একাধিক নতুন দল জাঁকিয়ে বসেছে। পাহাড়ে শক্তি বেড়েছে তৃণমূলের। সেই জায়গা থেকে দার্জিলিং ধরে রাখতে বিজেপির বাজি হতে চলেছেন শ্রিংলা। ভূমিপুত্রের হাত ধরে আসনটি ধরে রাখার জন্য বহুদিন ধরেই পরিকল্পনা শুরু করে দিয়েছে বিজেপি। তাই লোকসভা নির্বাচনে এটি বিজেপির অন্যতম সেরা চমক হতে চলেছে বলেই খবর পাওয়া গেছে।

রাজনৈতিক বিশ্লেষক বিপ্রর্ষি চট্টোপাধ্যায় বিজেপির সূত্রের বরাত দিয়ে জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বেঁধে দেওয়া লক্ষমাত্রা পূরণে এবার বিজেপির লক্ষ্য উত্তরবঙ্গে গত বারের ৭টি আসন নিশ্চিত করে ৮-এ ৮ করা। দার্জিলিং, কোচবিহার ও বালুরঘাট, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ধরে রাখতে চায় বিজেপি।  

লোকসভা নির্বাচনে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বিজেপির কেন্দ্রীয় সংসদীয় কমিটি। এ প্রসঙ্গে উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত নেতা তথা রাজ্য বিজেপির সহ-সভাপতি রথীন্দ্রনাথ বসুর বলেন, ‘উত্তরবঙ্গে আমাদের ফলাফল আগের চেয়ে ভালো হবে। ফলাফল ভালো করতে যা করতে হয়, দল তা-ই করবে। ’

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক