সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় নিহত ৫

সংগৃহীত ছবি

সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় নিহত ৫

অনলাইন ডেস্ক

সোমবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় সিরিয়ার ইদলিব অঞ্চলের আরমেনাজ শহরে একটি বাড়িতে রাশিয়ার চালানো বিমান হামলায় একই পরিবারের পাঁচজন সদস্য নিহত হয়েছেন এবং অপর এক সদস্য গুরুতর আহত হয়েছেন। নিহতদের মধ্যে দুইজন স্বামী-স্ত্রী এবং তিনজন তাদের সন্তান। খবর আল জাজিরার।  

নিহতের ভাই ওয়ালিদ আহমেদ মুরাদ জানান, সিরিয়ার এই ছোটো শহরে আমরা রাশিয়া এবং আসাদ সরকারের হামলার লক্ষ্যবস্তু হিসেবে বেচে আছি।

মুরাদের দেয়া তথ্যমতে, তার বোন ফাতিমা এবং দুলাভাই আনাস আসাদ সরকারের নির্যাতন থেকে বাচার জন্য ছয় বছর আগে আলেপ্পো থেকে পালিয়ে ইদলিব চলে আসেন। মেষ পালনের কাজ করার জন্য তারা তিনদিন আগে আরমেনাজের এই খামারে এসেছিলেন।

মুরাদ জানান, আমার বোন ও দুলাভাই কাজ পেয়ে খুবই খুশি ছিলেন। তারা ভেবেছিলেন এবার তাদের ভাগ্য বদলাবে।

তাদের তিন সন্তান খুবই শান্ত-শিষ্ট এবং ভদ্র ছিলো। আমি তাদেরকে সবসময় মিস করবো।

এদিকে, ইদলিব অঞ্চলের সারমিন শহরে কৃষি জমি, সরকারি অবকাঠামো, বিদ্যালয় এবং আবাসিক ভবন লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিমান বাহিনী। এ ঘটনায় একজন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন এবং পাঁচজন আহত হয়েছেন।

সিরিয়ার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা সাদা হেলমেটের দেয়া তথ্যমতে, ২০২৩ সালের শুরু থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত আসাদ সরকার, রাশিয়ার সামরিক বাহিনী এবং তাদের সমর্থিত সশস্ত্র গোষ্ঠীরা মোট ১ হাজার ২৩২ বার হামলা চালিয়েছে। এসকল হামলায় ৪৬ জন শিশু এবং ২৩ জন নারীসহ মোট ১৬১ জন নিহত হয়েছেন এবং ৬৮১ জন আহত হয়েছেন।

ইদলিব হচ্ছে সিরিয়ার সর্বশেষ প্রদেশ যেটি বিদ্রোহী গোষ্ঠী কর্তৃক নিয়ন্ত্রিত হচ্ছে। প্রদেশটি ২০২০ সালের ৫ মার্চ তুরস্ক ও রাশিয়ার মধ্যে সম্পাদিত এক যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী পরিচালিত হলেও রাশিয়া এবং আসাদ সরকার নিয়মিত এই চুক্তির লঙ্ঘন করে থাকে।

news24bd.tv/ab