‘তৈরি পোশাক শিল্প নিয়ে গার্ডিয়ানের প্রতিবেদন উদ্দেশ্যমূলক’

‘তৈরি পোশাক শিল্প নিয়ে গার্ডিয়ানের প্রতিবেদন উদ্দেশ্যমূলক’

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের নারী পোশাক শ্রমিকদের নিয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনকে শিল্প ধ্বংসের পায়তারা হিসেবে দেখছেন খাত সংশ্লিষ্টরা।

যে প্রতিবেদনে উল্লেখ করা হয়, যৌনকর্মে নামতে বাধ্য হচ্ছেন পোশাক শ্রমিকরা। যা সম্পূর্ণ উদ্দেশ্যমূলক ও পোশাক শিল্পের বিরুদ্ধে ষড়যন্ত্র মনে করছেন পোশাক মালিকরা।

গেল ২৩ ডিসেম্বর দেশের পোশাক খাত নিয়ে একটি সংবাদ প্রকাশ করে ব্রিটিশ গণমাধ্যম দ্যা গার্ডিয়ান।

যেখানে রুবি রফিক ছদ্মনামে এক পোশাক শ্রমিককে যৌন কর্মী দাবি করা হয়।

যদিও কোন কারখানায় তিনি কাজ করেন তা উল্লেখ করা হয়নি প্রতিবেদনে। তবে বলা হয়েছে, যে কারখানায় রুবি কাজ করেন তা টেসকো, নেক্সট, মাতালনসহ বড় ব্রিটিশ ব্রান্ডগুলোর কাছে তৈরি পোশাক বিক্রি করে। আর রুবির যৌন কর্মের এলাকা হিসেবে প্রতিবেদনে দেখানো হয়েছে কেরানীগঞ্জকে।

বিকেএমইএ'র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম জানান, কেরাণীগঞ্জের যে এলাকাটি দেখানো হয়েছে সেখানে বাংলাদেশের কোনো পোশাক শ্রমিক থাকে না।

পোশাক খাতে কর্মরত শ্রমিকরাও বলছেন, এ ধরনের ঘটনা বিশ্বাসযোগ্য নয়। তারা বলেন, এসব উদ্ভট কথাবার্তা। আমরা সারাদিন কাজ করে ক্লান্ত হয়ে বাসায় যাই। এসব বিশ্বাসযোগ্য নয়।

জানা গেছে, তাসলিমা বেগম নামের যিনি এই প্রতিবেদনটি তৈরি করেছেন বর্তমানে তিনি বিদেশের একটি গণমাধ্যমে ফ্রিল্যান্সিং সাংবাদিকতা করছেন

গার্ডিয়ানের বরাত ধরে জাতীয় পত্রিকা দৈনিক মানবজমিনও প্রতিবেদনটি প্রকাশ করে। যা পরে মুছে ফেলা হয়েছে।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, গার্ডিয়ান এবং দৈনিক মানবজমিন এ পত্রিকাদুটোর বিষয়ে আমরা আমাদের মতো করে ব্যবস্থা নেবো।

এর আগে শ্রম অধিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞার হুমকির পর নিম্নতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণে বাধ্য করতে দেশটির ক্রেতা প্রতিষ্ঠানগুলোকে কঠোর হতে চিঠি দেয় মার্কিন ৮ কংগ্রেসম্যান।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক