প্রকাশ্যে ছুরিকাঘাতের শিকার দক্ষিণ কোরিয়ার বিরোধীদলীয় নেতা

সংগৃহীত ছবি

প্রকাশ্যে ছুরিকাঘাতের শিকার দক্ষিণ কোরিয়ার বিরোধীদলীয় নেতা

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ার বিরোধীদলীয় নেতা লি জা মিউং ছুরিকাঘাতের শিকার হয়েছেন। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্দর নগরী বুসানে সাংবাদিকদের সাথে কথা বলার সময় তিনি এ হামলার শিকার হন। হামলার পর তাকে হেলিকপ্টারে করে রাজধানী সিউলের একটি হাসপাতালে নেয়া হয়েছে। খবর আল জাজিরার।

দক্ষিণ কোরিয়ার বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির নেতা লি’র ঘাড়ের বাম পাশে ছুরিকাঘাত করা হয়েছে। ভিড় হতে অটোগ্রাফ নেওয়ার কথা বলে এক ব্যক্তি তার নিকটে এসে এই হামলা করে।  

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে প্রকাশিত ছবিতে লি’কে আহত অবস্থায় চোখ বন্ধ করে মাটিতে শুয়ে থাকতে দেখা গেছে। নিরাপত্তারক্ষীরা তাকে ঘিরে রেখেছিলো এবং একজন তার ঘাড়ে কাপড় চেপে ধরেছিলো।

বার্তা সংস্থা ইয়োনহাপ জানায়, লি’র ঘাড় থেকে রক্ত বের হচ্ছিলো কিন্তু তিনি সজ্ঞান ছিলেন। প্রথমে তাকে জরুরি চিকিৎসার জন্য পুসান জাতীয় বিশ্ববিদ্যালয়ে নেয়া হয় এবং পরে তাকে অস্ত্রোপচারের জন্য সিউলে নিয়ে যাওয়া হয়।

পুলিশ জানায়, লি’র অবস্থা আশঙ্কাজনক নয় তবে তার সঠিক অবস্থা নিরূপণ করা যায়নি।  
হামলাকারীকে ঘটনাস্থলেই গ্রেপ্তার করা হয়েছে।

২০২২ সালে লি দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লড়েছিলেন কিন্তু অল্প ব্যবধানে রক্ষণশীল ইউন সুক ইউলের কাছে হেরে যান।

হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইউল। তিনি এ ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছেন।

কঠোর অস্ত্র আইন থাকার পরেও দক্ষিণ কোরিয়ায় রাজনৈতিক নেতারা অন্য ধরণের অস্ত্র হামলার শিকার হয়ে থাকেন। সাধারণত দেশটিতে কোনো রাজনৈতিক কর্মসূচির সময় উচ্চ পর্যায়ের পুলিশী উপস্থিতি থাকে।

একটি দরিদ্র কৃষক পরিবারে জন্ম নেয়া লি ২০১০ সালে সিউলের সিয়ংন্যাম শহরের মেয়র হওয়ার মধ্য দিয়ে রাজনীতিতে প্রবেশ করেন। জীবিকা নির্বাহের জন্য তিনি একটি কারখানায় কাজ করতেন এবং নৈশ বিদ্যালয়ে পড়াশুনা করে নিজেকে একজন মানবাধিকার আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত করেন।  

লি’র বিরুদ্ধে উত্তর কোরিয়া ৮ মিলিয়ন ডলার পাচারকারী একটি প্রতিষ্ঠানকে ঘুষ দেয়ার অভিযোগে মামলা চলমান রয়েছে। এছাড়াও, সিয়ংন্যামের মেয়র থাকাকালীন দায়িত্বে অবহেলার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

news24bd.tv/ab