ন্যাম ও সাউথ সামিটে যোগ দিতে উগান্ডায় পররাষ্ট্রমন্ত্রী

বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানান কেনিয়া ও উগান্ডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক মুহাম্মদ

ন্যাম ও সাউথ সামিটে যোগ দিতে উগান্ডায় পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন, গ্রুপ-৭৭ ও চীনের তৃতীয় দক্ষিণ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে উগান্ডায় পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

ঢাকা থেকে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দিবাগত রাতে রওনা হয়ে শুক্রবার (১৯ জানুয়ারি) বিকেলে মধ্য উগান্ডার এনটেবে আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানান কেনিয়ায় ও উগান্ডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক মুহাম্মদ।

এছাড়াও প্রতিনিধি দলের সদস্য হিসেবে সম্মেলনে যোগ দিচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও জাতিসংঘে দেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত।

উল্লেখ্য, জাতিসংঘের পরে বিশ্বের বৃহত্তম রাষ্ট্রজোট হিসেবে ১৯৬১ সালের ১ সেপ্টেম্বর বেলগ্রেডে গঠিত জোট নিরপেক্ষ আন্দোলনে বর্তমান ১২০ সদস্য রাষ্ট্র রয়েছে।

পাশাপাশি ২০ পর্যবেক্ষক রাষ্ট্র ও ১০ আন্তর্জাতিক সংস্থার শীর্ষ বৈঠক এবং ১৯৬৪ সালের ১৫ জুন জেনেভায় জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সম্মেলনে সৃষ্ট উন্নয়নশীল ৭৭ দেশের গ্রুপ ও চীনের শীর্ষ পর্যায়ের দক্ষিণ সম্মেলন -এই দুই বহুপাক্ষিক সম্মেলনে যোগদান শেষে পররাষ্ট্রমন্ত্রী ২২ জানুয়ারি ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

news24bd.tv/SC