সৌদি আরবে নতুন আইনে কাজ হারাচ্ছেন অনেক প্রবাসী

সৌদি আরবে নতুন আইনে কাজ হারাচ্ছেন অনেক প্রবাসী

সৌদি আরবে নতুন আইনে কাজ হারাচ্ছেন অনেক প্রবাসী

অনলাইন ডেস্ক

সৌদি আরব এবার প্রবাসীদের জন্য ডেলিভারি সেবায় কাজের সুযোগ নিষিদ্ধ করে আইন করেছে। মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজ জানায়, এ বছর এপ্রিল মাস থেকেই দেশটিতে এ আইন কার্যকর হবে।  

নিরাপত্তার স্বার্থে দেশটির ডেলিভারি কোম্পানিগুলোকে তাদের ড্রাইভারদের জন্য ফেস-ভেরিফিকেশন ফিচার চালুর নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে ক্রমান্বয়ে আগামী ১৪ মাসের মধ্যে এই ডেলিভারি পরিষেবা থেকে প্রবাসীদের বাদ দিতে হবে।

এই খাতে কেবল সৌদি নাগরিকরা কর্মরত থাকতে পারবেন।

সৌদি আরবের ট্রান্সপোর্ট জেনারেল অথরিটি (টিজিএ) পণ্য ডেলিভারি কাজে নিয়োজিতদের জন্য নির্দিষ্ট ইউনিফর্ম চালুর পাশাপাশি, ডেলিভারি কাজে নিযুক্ত চালকদের দক্ষতা ও নিরাপত্তা বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে ডেলিভারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে। ধারণা করা হচ্ছে, ডেলিভারি ব্যবস্থায় সৌদিদের আস্থা বাড়াতেই এ নির্দেশনা দেয়া হয়েছে।  

ডেলিভারি খাত নিয়ে টিজিএ মুখপাত্র সালেহ আল জুওয়ায়েদ বলেন, এ সেক্টরটি আমাদের গুরুত্বপূর্ণ খাতগুলির মধ্যে একটি।

এর কার্যকারিতা নিয়ন্ত্রণ করা এবং বাড়ানো আমাদের প্রধান উদ্দেশ্য।

জুওয়ায়েদ আরও বলেন, সৌদি আরবের নাগরিকদের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যও রয়েছে নতুন এই ব্যবস্থার; যাতে তারা ডেলিভারি খাতে কাজে আরও আগ্রহী হন।

বর্তমানে ৩৭টি লাইসেন্সপ্রাপ্ত কোম্পানি সৌদি আরবের ডেলিভারি খাতে কাজ করছে। সরকারি হিসাব মতে, গত বছর ২০ কোটিরও বেশি ডেলিভারি কাজ সম্পন্ন হয়েছিল।  

news24bd.tv/aa