রঙিন ফুলকপি চাষে হাসি ফুটেছে আব্দুল আলিমের মুখে

হলুদ ও বেগুনি রঙয়ের ফুলকপি চাষ করে ব্যাপন লাভবান হয়েছেন কৃষক আব্দুল আলিম (ইনসেটে) - নিউজ টোয়েন্টিফোর

রঙিন ফুলকপি চাষে হাসি ফুটেছে আব্দুল আলিমের মুখে

নাটোর প্রতিনিধি

নাটোরের গুরুদাসপুরে পরীক্ষামূলকভাবে ১০ কাঠা জমিতে রঙিন ফুলকপি চাষ করে সফলতা পেয়েছেন স্থানীয় কৃষক মো. আব্দুল আলিম। জমি থেকে প্রায় ১ লাখ ৫০ হাজার টাকার ফুলকপি উৎপাদন করেছেন তিনি। তার এমন সফলতা দেখে অনেকে রঙিন ফুলকপি চাষে উৎসাহিত হচ্ছেন বলে জানা গেছে।

আব্দুল আলিমের ১০ কাঠা জমিতে রঙিন ফুলকপি চাষে খরচ হয়েছে ৬ হাজার টাকা।

জমিতে চারা রোপনের দুই মাস পর ফসল উত্তোলন করে বাজারে বিক্রির উপযোগী হয়। এ জমিতে ফুলকপি চাষে খরচ বাদে প্রায় ১ লাখ ৪০ হাজার টাকা আয় করেছেন এই কৃষক। তিনি জানান, হলুদ ও বেগুনি রঙয়ের ফুলকপির বাজারে বেশ চাহিদা রয়েছে। এছাড়া সাদা ফুলকপির চেয়ে বিক্রি হচ্ছে অনেক বেশি দামে।
অনেকে আবার জমি থেকেই ফুলকপি কিনতে আসছেন।

তিনি বলেন, নাটোরে প্রথম এ রঙিন ফুলকপি চাষ শুরু করি। আগে তেমন কোনো রকম অভিজ্ঞতা ছিল না। কৃষি অফিসের পরামর্শে প্রথম সাহস করে মাত্র ১০ কাঠা জমিতে ২২০০ টি হলুদ ও বেগুনি রংয়ের চারা রোপন করি। জৈব সার ও জৈব বালাইনাশক ব্যবহার করেছি। সাদা ফুলকপির মতই চাষাবাদ খরচ হলেও তুলনামূলকভাবে এই ফসলে জৈব সার বেশি লাগে।

তিনি আরও বলেন, চারাসহ এ ফুলকপি চাষে মোট ৬ হাজার টাকা খরচ হয়েছে। প্রথম দিকে প্রতি কেজি রঙিন ফুলকপি ৮০-১০০ টাকায় বিক্রি হয়েছে। বর্তমানে ৬০ টাকা কেজি এই ফুলকপি বিক্রি করছি। বাজারে এই ফুল কপির চাহিদাও অনেক বেশি। সাদা কপির চেয়ে এই কপির দামও বেশি। এ রঙিন ফুলকপি চাষে অনেকে পরামর্শের জন্য আসছেন।

স্থানীয় সবজি বিক্রেতা রাজিব হোসেন বলেন, সাদা ফুলকপি ২০ থেকে ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। রঙ্গিন ফুলকপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। অনেক ক্রেতা উৎসাহিত হয়ে রঙিন ফুলকপি কিনছেন।

নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ বলেন, নাটোর জেলায় প্রথম রঙিন ফুলকপি চাষ করে সফলতা পেয়েছে কৃষক আলিম। তিনি কৃষি বিভাগের পরামর্শে কেবলমাত্র জৈব সার ব্যবহার করে ভালো ফলন পেয়েছেন। এ রঙিন ফুলকপির দাম তুলনামূলকভাবে বেশি। এতে করে কৃষকরা লাভবান হবেন। অনেক কৃষক রঙিন ফুলকপি চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

আগামীতে জেলায় এ রঙিন ফুলকপি চাষ অনেক অংশে বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

news24bd.tv/SHS