গ্রাম পর্যায়ে ডিজিটাল সেবা পৌঁছাতে এটুআই-সাবলাইম সমঝোতা স্মারক সই 

এটুআই-সাবলাইম লিমিটেড সমঝোতা স্মারক স্বাক্ষর

গ্রাম পর্যায়ে ডিজিটাল সেবা পৌঁছাতে এটুআই-সাবলাইম সমঝোতা স্মারক সই 

অনলাইন ডেস্ক

গ্রাম পর্যায়ে নাগরিকের হাতের মুঠোয় সেবা পৌঁছে দিতে সেবা সার্ভিস সেন্টার সম্প্রসারণের লক্ষ্যে এটুআই এবং সাবলাইম লিমিটেড-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে এটুআই মাল্টিপারপাস হলে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মো. মামুনুর রশীদ ভূঞা এবং সাবলাইম লিমিটেড এর চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ (অব.) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

দেশের সকল জনগোষ্ঠীর জন্য ডিজিটাল সেন্টারের মাধ্যমে ডিজিটাল সেবাকে সহজলভ্য করতে সারাদেশে ডিজিটাল সেবা সেন্টার প্রতিষ্ঠায় এটুআই এবং সাবলাইম লিমিটেড একসঙ্গে কাজ করছে।

 

উল্লেখ্য, সরকারের বিভিন্ন সেবাসমূহ জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য ২০১০ সালের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৪ হাজার ৫০১টি ইউনিয়নে একযোগে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র উদ্বোধন করেন, যা বর্তমানে ইউনিয়ন ডিজিটাল সেন্টার নামে পরিচিত। জনগণের দোরগোড়ায় সহজে দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দিতে সারাদেশে এ পর্যন্ত ৯ হাজার ৩৯৭টি ডিজিটাল সেন্টারের (ইউনিয়ন, পৌরসভা, উপজেলা, জেলা পরিষিদ, সিটি কর্পোরেশনের ওয়ার্ড এবং বিশেষায়িত সেন্টার) মাধ্যমে ৩৮৫টি প্লাস সেবা প্রদান করা হচ্ছে। জনগণের দোড়গোড়ায় সেবা পৌঁছে দেওয়ার ইউনিক এ উদ্যোগ আন্তর্জাতিক পরিমণ্ডলেও স্বীকৃত ও বাস্তবায়িত হচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক (এমপি) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের নেতৃত্বে এটুআই স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে জনগণের দোরগোড়ায় সকল সেবা পৌঁছে দিতে পর্যায়ক্রমে প্রতিটি গ্রামে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে ভিলেজ ডিজিটাল সেন্টার সম্প্রসারণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। মানুষের হাতের মুঠোয় সব ধরনের সেবা পৌঁছে দিতে এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সাবলাইম লিমিটেড পর্যায়ক্রমে ৫০ হাজার ডিজিটাল সেবা সেন্টার স্থাপনের জন্য কাজ করবে। এটি একদিকে যেমন স্মার্ট বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে, তেমনি নাগরিকদের জীবনমান সহজিকরনের পাশাপাশি সার্বজনিন আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিতকরণে নতুন আলোর পথ দেখাবে।

এই সমঝোতা স্মারকের আওতায় গ্রাম পর্যায়ে ডিজিটাল সেবা সার্ভিস সেন্টার স্থাপনের মাধ্যমে নাগরিকের জন্য প্রযুক্তিনির্ভর সব ধরনের সেবা প্রদান করা হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে জনগণকে দৈনন্দিন সার্বিক সেবামূলক কার্যক্রমকে আরও দ্রুত ও প্রাতিষ্ঠানিকভাবে এগিয়ে নিতে চাহিদাভিত্তিক ডিজিটাল সেবা সেন্টার প্রতিষ্ঠা করা হবে। সাবলাইম লিমিটেডের সার্বিক ব্যবস্থাপনায় এবং এটুআই-এর কারিগরি সহায়তায় স্থানীয় উদ্যোক্তাদের মাধ্যমে এ সব ডিজিটাল সেবা সেন্টার পরিচালিত হবে। সমঝোতা স্মারক স্বাক্ষরের পর সরকারের ম্যান্ডেট অনযায়ী এটুআই এবং ‘সাবলাইম লিমিটেড একত্রে বসে পারস্পরিক আলোচনার মাধ্যমে বাস্তবায়ন কর্ম-পরিকল্পনা প্রস্তুত করবে।

ডিজিটাল সেবা সেন্টারের সার্বিক কার্যক্রম প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ‌‘স্মার্ট বাংলাদেশ ২০৪১’ বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখবে, এই আশাবাদ ব্যক্ত করেন সাবলাইম লিমিটেডের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ (অব.)। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এটুআই এবং সাবলাইম লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এটুআই এর ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস স্পেশালিস্ট মোঃ তহুরুল হাসান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, এটুআই এর ডিজিটাল এক্সেসের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট এক্সপার্ট অশোক বিশ্বাস।  

news24bd.tv/আইএএম