নতুন শিক্ষাব্যবস্থায় প্রায়োগিক সক্ষমতাকে গুরুত্ব দেওয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষাপদ্ধতিতে প্রায়োগিক সক্ষমতার দিকে বেশি নজর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

নতুন শিক্ষাব্যবস্থায় প্রায়োগিক সক্ষমতাকে গুরুত্ব দেওয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নতুন শিক্ষাপদ্ধতিতে প্রায়োগিক সক্ষমতার দিকে বেশি নজর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, নতুন কারিকুলামে মূল্যায়ন ও শিখন পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। শিক্ষার্থীদের প্রকৃত অর্থে মেধাবী ও কর্মোপযোগী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে শুধু বার্ষিক পরীক্ষাকেন্দ্রিক শিক্ষাব্যবস্থা নয় বরং সারা বছর শিক্ষার্থীর মূল্যায়ন করা হবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষার সার্বিক বিষয়ে সাংবাদিকদের অবহিত করার সময় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, সরকারের দক্ষতাকে প্রশ্নবিদ্ধ করার জন্য একটি রাজনৈতিক গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সজাগ আছে।

প্রশ্নপত্র ফাঁস রোধে এবারও শিক্ষা মন্ত্রণালয় কঠোর অবস্থানে ছিল উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর ৬০ দিনের মধ্যে ফলাফল ঘোষণা করা হবে।

আরও পড়ুন: সীমান্ত দিয়ে আর একজনকেও ঢুকতে দেয়া হবে না: বিজিবি মহাপরিচালক

এদিকে, বৃহস্পতিবার সকাল ১০টায় সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়।

একযোগে তিন হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছেন ২০ লাখের বেশি শিক্ষার্থী।

সকাল থেকে অনেকটা উৎসবমুখর ছিলো রাজধানীর বিভিন্ন কেন্দ্রগুলো। সন্তানের জীবনের গুরুত্বপূর্ণ ধাপ অতিক্রম করার সময়ে কেন্দ্রের বাইরেও ছিল অভিভাবকদের ভিড়।

প্রথম পরিক্ষার ভয়কে জয় করে উচ্ছ্বসিত ছিলেন পরীক্ষার্থীরা। পরীক্ষার প্রশ্নপত্র নিয়েও ছিল না তেমন অভিযোগ।

তবে, গত বছরের তুলনায় এ বছর কমেছে পরীক্ষার্থীর সংখ্যা।

news24bd.tv/ab