রাখাইনের মিনবিয়া শহরের নিয়ন্ত্রণ হারাল জান্তা

রাখাইনের মিনবিয়া শহরের নিয়ন্ত্রণ হারাল জান্তা

রাখাইনের মিনবিয়া শহরের নিয়ন্ত্রণ হারাল জান্তা

মিয়ানমারের জান্তা বাহিনী সেখানকার বিদ্রোহীগোষ্ঠী আরাকান আর্মি (এএ) এর কাছে একের পর এক সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ হারাচ্ছে। এবার দশ দিনের তীব্র লড়াইয়ের পর রাখাইনের মিনবিয়া শহরে মিয়ানমারের জান্তা বাহিনীর সর্বশেষ ঘাঁটির দখলে নিয়েছে সেখানকার বিদ্রোহীগোষ্ঠী আরাকান আর্মি (এএ)। খবর দ্য ইরাবতি

রাখাইনের স্বায়ত্তশাসনের দাবিতে লড়াই করে আসা এই গোষ্ঠী বলেছে, তাদের যোদ্ধারা মিনবিয়ায় জান্তার নবম সেন্ট্রাল মিলিটারি ট্রেইনিং স্কুলের ঘাঁটির পুরো নিয়ন্ত্রণ নিয়েছে। একই সঙ্গে লড়াইয়ে টিকতে না পেয়ে জান্তা সৈন্যরা পালিয়ে যাওয়ায় পুরো মিনবিয়া শহরের দখলও নিয়েছে আরাকান আর্মি।

থাইল্যান্ড-ভিত্তিক মিয়ানমারের ইংরেজি দৈনিক দ্য ইরাবতির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, রাখাইনের আরাকান (ইয়োমা) পর্বতমালার পাদদেশে অবস্থিত ওই প্রশিক্ষণ স্কুলটি মিনবিয়া শহরে জান্তার সর্বশেষ প্রধান ঘাঁটি ছিল। এক ডজনেরও বেশি জান্তা ঘাঁটি ও ফাঁড়ির মাধ্যমে বেষ্টিত ও সুরক্ষিত ছিল এই ঘাঁটি।

গত ১৭ ফেব্রুয়ারি স্কুলটির ঘিরে তৈরি করা জান্তার প্রতিরক্ষা ব্যবস্থা লক্ষ্য করে হামলা শুরু করে আরাকান আর্মি।

পরে জান্তা সৈন্যদের কয়েকদিনের অবিরাম কামানের গোলাবর্ষণ ও বিমান হামলা সত্ত্বেও সোমবার পুরো ঘাঁটির দখল নেয় আরাকান আর্মির যোদ্ধারা।

রাখাইনের জাতিগত সশস্ত্র এই গোষ্ঠী বলেছে, জান্তা বাহিনীর ফেলে যাওয়া বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদের পাশাপাশি সরকারি সৈন্যদের অনেক মরদেহ উদ্ধার করেছে তারা। দশ দিনের তীব্র লড়াইয়ের সময় আরাকান আর্মিরও কয়েকজন সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি।

আরাকান আর্মির যোদ্ধারা মিনবিয়া শহরের বাইরে অবস্থিত মিয়ানমারের সামরিক বাহিনীর তিনটি ঘাঁটি লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ৩৮০, ৩৭৯ ও ৫৪১ এরও দখলে নিয়েছে। এসব ঘাঁটি দখলের পর মিনবিয়া শহরের নিয়ন্ত্রণও এখন নিজেদের হাতে রয়েছে বলে এক বিবৃতিতে দাবি করেছে আরাকান আর্মি।

গত ১৩ নভেম্বর থেকে উত্তর রাখাইন ও প্রতিবেশী দক্ষিণ চিন রাজ্যের পালেতওয়া শহরজুড়েও জান্তা বাহিনীর বিরুদ্ধে হামলা চালিয়ে আসছে দেশটির এই বিদ্রোহী গোষ্ঠী। আরাকান আর্মি বলেছে, রাখাইনের রাজধানী সিত্তের কাছের পাউকতাও শহর এবং পুরো পালেতওয়াসহ অন্যান্য এলাকায় মিয়ানমারের জান্তা বাহিনীর অন্তত ১৭০টি অবস্থান দখল করেছে তাদের যোদ্ধারা।

news24bd.tv/aa