ভারতীয় বিমানের নিরাপত্তার দায়িত্বে শীর্ষপদে থাকা কে এই ক্যাপ্টেন শ্বেতা সিং ?

শ্বেতা সিং-ইন্সট্রাগ্রাম থেকে ছবি সংগৃহীত।

ভারতীয় বিমানের নিরাপত্তার দায়িত্বে শীর্ষপদে থাকা কে এই ক্যাপ্টেন শ্বেতা সিং ?

অনলাইন ডেস্ক

ভারতের চিফ ফ্লাইট অপারেশন ইন্সপেক্টর (সিএফওআই) পদে প্রথম মহিলা শ্বেতা সিং। ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) জানিয়েছে, প্রশাসনিক ভিত্তিতে এবং জনস্বার্থে তৎকালীন সিএফওআইকে সরিয়ে দেওয়ার পর গত মাসে সিএফওআই-এর অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল ক্যাপ্টেন শ্বেতা সিংকে। এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ক্যাপ্টেন সিং প্রয়োজন মতো ইন্টারভিউ পাস করার পরেই ডিজিসিএর ফ্লাইট সেফটি বিভাগে শীর্ষ পদে নিজের জায়গা করে নিয়েছেন। ক্যাপ্টেন শ্বেতা সিং এখন ফ্লাইট সেফটি ডিরেক্টরেটের (এফএসডি) শীর্ষ পদে থাকা প্রথম মহিলা হয়ে উঠেছেন।

খবর, হিন্দুস্তান টাইমস।
এই শ্বেতা সিং দেশে-বিদেশে এরানটিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন। খুবই আত্মবিশ্বাসী মানুষ। তার বাবা ছিলেন একজন স্টেশন কমান্ডার।
মুলত বাবাকে দেখেই এই পেশায় আসা। কিন্তু বিমানকে কিভাবে আকাশে বিপদে পড়লেও নিরাপদে  রাখতে হয় এই নিয়ে রয়েছে তার বিশেষ দক্ষতা।  
বেশ কয়েকবার ভারতীয় বিমানকে কৃতিত্বের সাথে বিপদ থেকে বাঁচিয়ে সেটির প্রমাণও দিয়েছেন।
খুব রুটিনমাফিক জীবন যাপন করেন। প্রতিদিন সকাল ৮ কিলোমিটার দৌড়ান। ফিটনেস ধরে রাখেন। বলিউডে সিনেমার নায়িকা হওয়ার প্রস্তাব পেয়েছিলেন বছর দশেক আগে। কিন্তু যাননি। ঘোড়া দৌড়ানো তার প্রিয় শখ।
তিনি লিঙ্কডইনে একটি আপডেট পোস্ট করেন। লেখেন,  আমি জানাতে পেরে আনন্দিত যে আমাকে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশনে চিফ ফ্লাইট অপারেশন ইন্সপেক্টরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এই ঐতিহাসিক কৃতিত্ব আমাকে এই বিশিষ্ট চাকরিতে প্রথম নারী হিসাবে স্থান দেয়, সমস্ত সীমানা ভেঙে ভবিষ্যত প্রজন্মের জন্য পথ প্রশস্ত করে। আমার নতুন দায়িত্বে আমি নেতৃত্ব দেব এবং আমার প্রয়াত পিতা ব্রিগেডিয়ার এইচসি সিংকে গর্বিত করব। আমি পাইলটদের অনুপ্রাণিত করতে চাই। এটি শুধুমাত্র একটি ব্যক্তিগত বিজয় নয় , ভারতীয় বিমান পরিষেবার ক্ষেত্রে উন্নতির আরও একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।
শৈশব থেকেই পাইলট হওয়ার স্বপ্ন দেখেছিলেন শ্বেতা। এয়ার ফোর্স স্টেশনে তাঁর বেড়ে ওঠা, যেখানে শ্বেতার বাবা স্টেশন কমান্ডার হিসাবে কাজ করেছিলেন।
ক্যাপ্টেন শ্বেতা যে শুধুমাত্র প্রথম মহিলা হিসাবে এয়ারক্রাফ্ট পরিচালনা করছেন তা কিন্তু নয়। বরং শতাধিক এয়ারলাইন্সকেও সার্টিফিকেট দিয়েছেন তিনিই। ডিজিসিএ- তে পরীক্ষকদের পরীক্ষক শ্বেতা সিং।  

news24bd.tv/ডিডি


 

এই রকম আরও টপিক