উন্নত দেশ গড়তে পণ্য পরিবহন সহজ করতে হবে: এফবিসিসিআই

ফাইল ছবি

উন্নত দেশ গড়তে পণ্য পরিবহন সহজ করতে হবে: এফবিসিসিআই

অনলাইন ডেস্ক

২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে হলে পণ্য পরিবহনের খরচ ও সময় কমাতে হবে বলে মন্তব্য করেছেন এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ সৈয়দ মোহাম্মদ। শনিবার (২ মার্চ) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই)বৈঠকে এই কথা বলেন তিনি।

বখতিয়ার বলেন, সাপ্লাই চেইন ঠিক রেখে পণ্য উৎপাদন থেকে ভোক্তার কাছে যতটা দ্রুত পৌছানো যায়, ব্যবসার খরচ ততটা কমে। পণ্যের দামও কমে।

ভার্চুয়ালি অংশ নিয়ে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, আমদানি-রফতানি বাণিজ্যের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ব প্রতিযোগিতায় এগিয়ে থাকতে দেশের লজিস্টিকস খাতের উন্নয়ন করতেই হবে। শিল্পনীতির আলোকে ২১ টি উপখাতে সমানভাবে গুরুত্ব দিতে হবে।

জাতীয় লজিস্টিকস উন্নয়ন নীতি ২০২৪ এর খসড়ার ওপর আলোচনায় তিনি বলেন, আগামীতে লজিস্টিকস খাতের দক্ষতা বাড়াতে আকাশ পথ, সড়ক ও রেল যোগাযোগের পাশাপাশি নৌপথে যোগাযোগ বাড়াতে হবে। ব্যবসার খরচ কমাতে ও ব্যবসাকে সহজ করতে এক জায়গা থেকে সকল ধরনের লাইসেন্স প্রাপ্তি এবং নবায়নের ব্যবস্থা করতে হবে ও পুরো প্রক্রিয়াকে অটোমেশন করতে হবে।

আরও পড়ুন: নকশা ঠিক নেই রাজধানীর ১৩’শ ভবনের: সংসদে সাবেক গণপূর্ত মন্ত্রী

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, লজিস্টিক খাতের উন্নয়নে সরকার কাজ করছে। যথাযথ আইন ও বিধিবিধান মেনে এবং স্বচ্ছতার সঙ্গে ব্যবসা পরিচালনা করতে হবে।  

তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে যোগাযোগ ব্যবস্থার উন্নতি এবং অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের ফলে লজিস্টিক খাতের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। তবে বাংলাদেশের ভিশন ২০৪১ এর প্রক্ষেপণ অনুযায়ী ২০২১ সালের তুলনায় ২০৪১ সালে বিভিন্ন নির্দেশক যেমন প্যাসেঞ্জার ট্রাফিক ২৯ গুণ, ফ্রেইট ট্রাফিক ১০ গুণ, পোর্ট কন্টেইনার ট্রাফিক ১৩ গুণ, সমুদ্রগামী কার্গো ট্রাফিক ২২ গুন বৃদ্ধি পাবে। তাই লজিস্টিক খাতের উন্নয়নে এখন থেকেই সবাইকে প্রস্তুতি নিতে হবে।

সভায় এফবিসিসিআইর পরিচালক হাফেজ হাজী হারুন অর রশীদ, ইসহাকুল ইসলাম সুইট, মহাসচিব মো. আলমগীর প্রমুখ উপস্থিত ছিলেন।

news24bd.tv/ab