নকশা ঠিক নেই রাজধানীর ১৩’শ ভবনের: সংসদে সাবেক গণপূর্ত মন্ত্রী

সাবেক গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

নকশা ঠিক নেই রাজধানীর ১৩’শ ভবনের: সংসদে সাবেক গণপূর্ত মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে নকশা ঠিক নেই এমন ১৩’শ ভবনকে চিহ্নিত করা হলেও তাদের বিরুদ্বে ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি বলে সংসদে জানিয়েছেন সাবেক গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। শনিবার (২ মার্চ) রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বেইলি রোডের অগ্নিকান্ড বিষয়ে কথা বলেন তিনি।

সাবেক মন্ত্রী বলেন, যেসব ভবনের প্ল্যান ঠিক নেই এবং যে ভবনের অধিকাংশ ফ্লোর অননুমোদিতভাবে করা হয়েছে সে ভবনগুলো চিহ্নিত করা হলেও তার সময়ে সেগুলোকে ভাঙা সম্ভব হয়নি।

শেখ হাসিনার হাতে দায়মুক্তির সংস্কৃতি ধ্বংস হয়েছে, আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে মন্তব্য করে সরকারি দলের এই সদস্য বলেন, বড় বড় অপরাধীদের বিচার হয়েছে।

সেক্ষেত্রে দায়মুক্তির সংস্কৃতি থেকে আমরা বেরিয়ে এসেছি। কিন্তু কিছু কিছু জায়গায় আরও কঠিন পদক্ষেপ নেওয়া দরকার।

২০১৯ সালে বনানীর এফআর টাওয়ারে আগুনে ২৭ জনের মৃত্যু হয়। সে সময় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ছিলেন শ ম রেজাউল করিম।

তিনি বলেন, বনানীর এফআর টাওয়ারে আগুন লাগার পরে গণপূর্ত মন্ত্রণালয়ে কাজ করেছিলাম। তদন্ত করে ৬২ জনের বিরুদ্ধে আমরা রিপোর্ট দিয়েছিলাম। দুর্ভাগ্য সর্বোচ্চ পর্যায়ের একটি কমিটি রিপোর্ট দেওয়ার পরও সবার বিরুদ্ধে মামলা হয়নি। তারপর চার্জশিট দেওয়ার সময় অনেককে বাদ দেওয়া হয়েছে। এখানেই শেষ নয় আজকে পর্যন্ত সে মামলার অভিযোগ গঠন পর্যন্ত হয়নি।

আরও পড়ুন: বেইলি রোডের অগ্নিকাণ্ডের দায় সরকারের: চুন্নু

রেজাউল করিম বলেন, নারায়ণগঞ্জে একটি ফ্যাক্টরিতে ৫২জন লোককে পুড়িয়ে হত্যা করা হল ২০২১ সালে। সে মামলার আসামীরা জেলে গেছে কিন্তু বিচার আজ পর্যন্ত শুরু হয়নি। এ রকম অনেক ঘটনা আছে।

এর আগে সংসদের বৈঠকের শুরুতে বেইলি রোডে অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় জাতীয় সংসদে শোক প্রকাশ করা হয়। বৈঠকের শুরুতে স্পিকার শিরিন শারমিন চৌধুরী এই ঘটনায় গভীর শোক এবং নিহতের আত্মার মাগফেরাত কামনা করেন।

news24bd.tv/ab