মালদ্বীপে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

মালদ্বীপে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

এমরান তালুকদার, মালদ্বীপ প্রতিনিধি

মালদ্বীপে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো ঐতিহাসিক ৭ মার্চ। বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে পালিত হয় দিবসটি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

ঐতিহাসিক ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের দিন।

তৎকালীন রমনার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) দেয়া যে ভাষণ বাঙালির স্বাধীনতা-মুক্তি ও জাতীয়তাবোধ জাগরণের মহাকাব্য হিসেবে বিবেচনা করা হয়।

বৃহস্পতিবার (৭ই মার্চ) ভোরে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন।   এরপর হাইকমিশনার এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী সহ বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন।
 
এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

 এরপর ৭ মার্চের ওপর এক আলোচনা সভায় ঢাকা থেকে পাঠানো রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। পাঠ করেন যথাক্রমে মিশনের শ্রম কাউন্সিলর ও দূতালয় প্রধান মো. সোহেল পারভেজ এবং কল্যাণ সহকারী আল মামুন পাঠান।

আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে বক্তব্যে প্রদান করেন মালদ্বীপ আওয়ামিলীগের সভাপতি দুলাল মাতবর এবং বিশিষ্ট ব্যাবসায়ী  (সিআইপি) মো. সোহেল রানা।  

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড এর সিও দুলাল হোসেন ও ফোর এল ইন্টারন্যাশনাল এর কর্ণধার হাদিউল ইসলাম। এরপর ঐতিহাসিক ৭ই মার্চের উপর নির্মিত একটি তথ্যচিত্র বড়ে পর্দায় প্রদর্শন করা হয়।


 
প্রধান অতিথি হাইকমিশনার তার বক্তব্যে মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা তুলে ধরে বলেন,  একটি ভাষণ কিভাবে গোটা জাতিকে জাগিয়ে তোলে, স্বাধীনতার জন্য ঝাঁপিয়ে পড়তে উৎসাহিত করে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ তার অনন্য উদাহরণ। তিনি আরও বলেন,  জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চ ভাষণ ইউনেস্কো কর্তৃক পৃথিবীর গুরুত্বপূর্ণ দালিলিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি লাভ এবং আমাদের জাতির জন্য এটি এক গর্বের বিষয়।

এছাড়াও ৭ই মার্চের ভাষনের চেতনাকে ধারণপূর্বক প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার জন্য সবাইকে আহ্বান জানান হাইকমিশনার। মিশন কর্মকর্তা এবাদ উল্লাহর সঞ্চালনায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সহ মালদ্বীপে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

news24bd.tv/aa