মন্ত্রিসভার সদস্য ও সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা

নাইজেরিয়ার প্রেসিডেন্টের ঘোষণা

নাইজেরিয়ার প্রেসিডেন্টের ঘোষণা

মন্ত্রিসভার সদস্য ও সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা টিনুবু আগামী তিন মাসের জন্য তার মন্ত্রিসভার সব সদস্য ও সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন।

ট্রিনুবুর চিফ অব স্টাফ ফেমি বাজাবিয়ামিলা বলেছেন, সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরের ব্যয় বৃদ্ধি নিয়ে প্রেসিডেন্টের উদ্বেগ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।  

প্রেসিডেন্ট টিনুবু ও তার প্রশাসনের কর্মকর্তাদের ঘন ঘন বিদেশ সফর নিয়ে দেশটিতে ব্যাপক সমালোচনা রয়েছে।

গত বছরের মে মাসে প্রেসিডেন্টের শপথ নেওয়ার পর থেকে এখন পর্যন্ত অন্তত ১৫ বার বিদেশ সফরে গেছেন টিনুবু।  

নাইজেরিয়ার এই প্রেসিডেন্টের ক্ষমতার মেয়াদের প্রথম ছয় মাসেই অভ্যন্তরীণ ও বিদেশ সফরের পেছনে কমপক্ষে ৩ দশমিক ৪ বিলিয়ন নাইরা (প্রায় ২২ লাখ মার্কিন ডলার) ব্যয় হয়েছে। যা তার ২০২৩ সালের সফরের বার্ষিক মোট বাজেটের ৩৬ শতাংশেরও বেশি বলে গত জানুয়ারিতে দেশটির সংবাদপত্র পাঞ্চের এক প্রতিবেদনে জানানো হয়।

ফেমি বাজাবিয়ামিলা বলেছেন, ভ্রমণ নিষেধাজ্ঞা নাইজেরিয়ার বর্তমান অর্থনৈতিক চ্যালেঞ্জ ও দায়িত্বশীল আর্থিক ব্যবস্থাপনায় খরচ কমিয়ে দেবে।

পশ্চিম আফ্রিকার এই দেশটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ জীবনযাত্রার ব্যয়-সংকটের সাথে রীতিমতো লড়াই করছে। দেশটির চলমান এই অর্থনৈতিক সংকট মানুষের মধ্যে ব্যাপক ভোগান্তি ও ক্ষোভ তৈরি করেছে। জনসাধারণের তীব্র সমালোচনা মোকাবিলায় টিনুবু সর্বশেষ প্রচেষ্টা হিসেবে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরে তিন মাসের নিষেধাজ্ঞা আরোপ করছেন।  

এর আগে, জানুয়ারিতে নাইজেরিয়ার এই প্রেসিডেন্ট রাষ্ট্রীয় খরচে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরের প্রতিনিধি দলের সংখ্যাও ৬০ শতাংশ কমিয়ে আনার ঘোষণা দেন।

news24bd.tv/aa