মস্কোয় হামলায় নিহত বেড়ে ৯৩, আটক ১১ জন

হামলার ঘটনায় এগারোজন সন্দেহভাজনকে আটকের খবর জানিয়েছে এফএসবি। ছবি: সংগৃহীত

মস্কোয় হামলায় নিহত বেড়ে ৯৩, আটক ১১ জন

অনলাইন ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোতে কনসার্ট হলে বন্দুকধারীদের হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯৩ জনে পৌঁছেছে। রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত কর্তৃপক্ষ আজ শনিবার (২৩ মার্চ) এ তথ্য জানিয়েছে।  

এদিকে ক্রেমলিনের বরাতে রুশ বার্তাসংস্থা আরটি জানিয়েছে, এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে ১১ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে চারজন সরাসরি জড়িত।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) প্রধান আলেক্সান্ডার বোর্টনিকভ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, ক্রোকাস সিটি হলে হামলার ঘটনায় এগারোজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, বোর্টনিকভ রাষ্ট্রপ্রধানকে বলেছেন, মস্কোর বাইরে কনসার্ট হলে হামলার সঙ্গে "সরাসরি জড়িত চার সন্ত্রাসী" গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনায় আট শিশুসহ অন্তত ১৮৭ জন আহত হয়েছেন।

উল্লেখ্য, আইএসআইএস সোশ্যাল মিডিয়ায় অনুমোদিত তাদের চ্যানেলে পোস্ট করা একটি বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে।

ক্রোকাস সিটি হলে হামলার কয়েক ঘণ্টা পর এর দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আইএস।

আরও পড়ুন: রাশিয়ায় আইএসকে’র হামলার নেপথ্য কারণ 

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে গোষ্ঠীটির মুখপাত্র আমাক এজেন্সি এক বিবৃতিতে বলেছে, ‘মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে। ’  বিবৃতিতে এ প্রসঙ্গে আর কিছু বলা হয়নি।

গতকাল শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়। রুশ সংবাদমাধ্যমগুলোর খবরে জানা গেছে, হামলাকারীরা গুলি করার পাশাপাশি বিস্ফোরক ব্যবহার করেছে। এতে ক্রোকাস সিটি হলে আগুন ধরে যায়। ফলে হলের ছাদও ধসে পড়েছে।

এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আহতদের 'দ্রুত আরোগ্য' কামনা করেছেন।

মস্কোর কনসার্ট হলে বন্ধুকধারীদের হামলায় বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বিবৃতিতে বলেন, মার্চের শুরুতে মস্কোতে ‘বড় জমায়েত’ লক্ষ্য করে একটি সম্ভাব্য হামলা সম্পর্কে রুশ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল।

কয়েক দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর একটি এটি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্বনেতারা।

সূত্র: বিবিসি, আরটি, আল জাজিরা

news24bd.tv/DHL