টাইমস স্কয়ারে শাড়ি প্রদর্শনীতে বাংলাদেশি নারীরা

সংগৃহীত ছবি

টাইমস স্কয়ারে শাড়ি প্রদর্শনীতে বাংলাদেশি নারীরা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে টাইমস স্কয়ারে ‘শাড়ি গোওজ গ্লোবাল’ শিরোনামে শাড়ি প্রদর্শনীতে অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশি নারীরা। চিকিৎসক দীপ্তি জৈন প্রতিষ্ঠিত যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ‘ব্রিটিশ উইমেন ইন শাড়িজ’-এর আয়োজনে এ অনুষ্ঠানে প্রায় ৫০০ নারী উপস্থিত ছিলেন। গত ৪ এপ্রিল এ প্রদর্শনী শুরু হয়।

বিশ্বব্যাপী শাড়িকে সংস্কৃতি ও ঐতিহ্য হিসেবে পরিচিত করা, নারীর ক্ষমতায়ন এবং তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখার লক্ষ্যে এ উদ্যোগ নেন তারা।

চিকিৎসক রিতা কাকটি-শাহ পরিচালিত নিউইয়র্কের সংগঠন ‘উমা’-সহ ভারত, বাংলাদেশ, নেপাল, উগান্ডা, ত্রিনিদাদ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এ আয়োজনে অংশ নেয়।

নাজনীন হোসেইন ও সুবর্ণা খানের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল এবং যুক্তরাজ্য থেকে আসা শতাধিক নারীর সমন্বয়ে বাংলাদেশ দল লাল-সুবজের সাজে, দেশীয় শাড়ি পরে নেচে গেয়ে বাংলাদেশকে তুলে ধরেন। অলিম্পিক প্যারেডের আদলে পতাকা হাতে বিভিন্ন দেশ ঢোলের তালে টাইমস স্কোয়ারের একটি অংশ প্রদক্ষিণ করে।

বাংলাদেশ দলের পক্ষে রুবিনা আজিজ ও তাহেরা কবির প্ল্যাকার্ডের মাধ্যমে ঢাকাই জামদানি, মসলিন, রাজশাহী সিল্ক, মিরপুর কাতান, নকশি কাঁথা ও মনিপুরী তাঁতের পরিচিতি তুলে ধরেন।

এছাড়া ‘চলো বাংলাদেশ’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে দলটি।

news24bd.tv/DHL