পদ্মা সেতুতে স্প্যান ‘৫-এফ’ স্থায়ীভাবে বসলো

পদ্মা সেতু

পদ্মা সেতুতে স্প্যান ‘৫-এফ’ স্থায়ীভাবে বসলো

অনলাইন ডেস্ক

পদ্মা নদীর মাঝে সেতুর ২৪-২৫ নম্বর পিলারের ওপর ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের ‘৫-এফ’ স্প্যানটি স্থায়ীভাবে বসানো হয়েছে।  

আজ বুধবার দুপুরে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনটি সেতুর ২০-২১ নম্বর পিলার থেকে ‘৫-এফ’ দ্বাদশ স্প্যানটি সরিয়ে ২৪-২৫ নম্বর পিলারে স্থায়ীভাবে বসানো হয়। এভাবেই এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ।

এর আগে, কাজের সুবিধার্থে চলতি বছরের ৬ মে পদ্মা সেতুর ২০-২১ নম্বর পিলারের ওপর অস্থায়ীভাবে ‘৫-এফ’স্প্যানটি বসানো হয়েছিল।

স্প্যানটি ২৪-২৫ নম্বর পিলারের হলেও তখন ওই দুই পিলারের কাজ চলছিল।

দুই পিলারের মধ্যবর্তী সুবিধাজনক স্থানে এনে ভাসমান ক্রেনটিকে নোঙর করা হয়। এরপর পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হয় পিলারের উচ্চতায়। ২০-২১ নম্বর পিলার থেকে ক্রেনে স্প্যান উঠিয়ে আবার ২৪-২৫ নম্বর পিলারে বসাতে সময় লেগেছে তিন ঘণ্টা।

জানা যায়, পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। ১৪টি স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান হয়েছে সেতুর ২১০০ মিটার (২.১ কিলোমিটার)। সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে ৩১টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)