ন্যাটোর সামরিক পরিকল্পনায় অংশগ্রহণ করবে না তুরস্ক
সিরিয়া যুদ্ধ

ন্যাটোর সামরিক পরিকল্পনায় অংশগ্রহণ করবে না তুরস্ক

অনলাইন ডেস্ক

তুরস্কের সীমান্তবর্তী উত্তর সিরিয়ায় কুর্দি সন্ত্রাসীদের বিরুদ্ধে ন্যাটোর রাজনৈতিক সমর্থন আদায়ে আঙ্কারা জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ যুদ্ধে যদি তুরস্ককে সমর্থন না করা হয়, তাহলে ন্যাটোর সামরিক পরিকল্পনায় অংশ না নেয়ারও সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

ন্যাটো জোটের চার সূত্রের মাধ্যমে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক জানিয়ে দিয়েছে উত্তর সিরিয়ায় কুর্দি সন্ত্রাসীদের বিরুদ্ধে আরও বেশি রাজনৈতিক সমর্থন না পেলে বালটিকস ও পোল্যান্ড নিয়ে ন্যাটোর প্রতিরক্ষা পরিকল্পনায় অংশগ্রহণ করবে না।

সূত্রের মাধ্যমে প্রতিবেদনে বলা হয়েছে, আঙ্কারা তার ন্যাটো দূতকে কোনো পরিকল্পনায় স্বাক্ষর করতে মানা করেছে।

এ ছাড়া বৈঠকে ও ব্যক্তিগত যোগাযোগে জোটকে কুর্দি সন্ত্রাসীদের সংগঠন (ওয়াইপিজি/পিকেকে) সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানিয়ে কঠোর অবস্থানে রয়েছেন তিনি। তবে বিষয়টি নিয়ে ন্যাটো প্রতিনিধি দল কোনো মন্তব্য করতে রাজি নন। এছাড়া তুর্কির প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি বলে জানা গেছে।

আগামী সপ্তাহে লন্ডনে ন্যাটোর ৭০তম বার্ষিকী অনুষ্ঠিত হওয়ার আগেই এ বিরোধ দেখা দিয়েছে।

এদিকে উত্তর সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে তুরস্ক আক্রমণাত্মক হওয়ার ফলে আঙ্কারার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে ছিড় দেখা দিয়েছে। রাশিয়ার আক্রমণ থেকে পোল্যান্ড, লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া রক্ষায় সামরিক পরিকল্পনা বাস্তবায়ন করতে ন্যাটো রাষ্ট্রদূতরা ২৯টি সদস্য রাষ্ট্রের আনুষ্ঠানিক অনুমোদনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তুরস্কের অনুমোদন ছাড়া বালটিকস ও পোল্যান্ডে ন্যাটোর সামরিক প্রতিরক্ষার ব্যবস্থা নেয়া কঠিন হয়ে পড়বে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ ইস্যুতে ন্যাটোর মুখপাত্র ওনা লুঙ্গেস্কু বলেন, ন্যাটোর পরিকল্পনা রয়েছে সব জোটকে নিয়ে প্রতিহত করা। সব জোটের জন্য সুরক্ষা ও নিরাপত্তায় অটল রাখতে ন্যাটো প্রতিশ্রুতিবদ্ধ।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ