রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে শীঘ্রই সিদ্ধান্ত হবে বলে জানালেন আইসিজে প্রেসিডেন্ট

রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে শীঘ্রই সিদ্ধান্ত হবে বলে জানালেন আইসিজে প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

হেগের আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে শিগগিরই রোহিঙ্গা গণহত্যার বিষয়ে সিদ্ধান্ত ঘোষনা দেবেন। বৃহস্পতিবার তৃতীয় দিনের শুনানি শেষে আদালতের প্রেসিডেন্ট আব্দুল কাউয়ি আহম্মেদ ইউসুফ এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেছেন, যত শীঘ্র সম্ভব আদালতের সিদ্ধান্ত উভয় পক্ষকে জানিয়ে  দেওয়া হবে।

আন্তর্জাতিক বিচার আদালতে শুনানির তৃতীয় দিনেও মিয়ানমারের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করে গেছেন সে দেশের স্টেট কাউন্সিলর অং সান সু চি।

তিনি বলেন, তারা বিষয়টির আন্তর্জাতিকীকরণ চান নি। এটা তাদের দেধের অভ্যন্তরীণ ব্যাপার। দেশের সামরিক আদালতেই এ সংক্রান্ত বিচারের সুযোগ চেয়েছেন তিনি। সুচি তার চূড়ান্ত আবেদনে বলেছেন, গাম্বিয়ার মামলাটি খারিজ হোক।
অন্তর্বর্তী ব্যবস্থা নেওয়ার আবেদনও প্রত্যাখ্যান করার কথা বলেন তিনি। সু চির দাবি, তাদের সরকার সম্প্রীতি প্রতিষ্ঠার চেষ্টায় অবিরত কাজ করছেন এবং তারা তা চালিয়ে যেতে চান। তিনি বলেন,আদালতের কাছে আমরা সেই সুযোগটাই চাই।  

২০১৭ সালের ২৫ আগস্টের পর রাখাইন রাজ্যে সে দেশের সেনাবাহিনীর বর্বর নির্যাতনের মুখে বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামে। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যাই প্রায় সাড়ে ১১ লাখ।

মঙ্গলবার শুনানির প্রথম দিনে অং সান সু চির উপস্থিতিতে রোহিঙ্গা গণহত্যার সারাংশ তুলে ধরেন গাম্বিয়ার আইনমন্ত্রী আবুবকর মারি তামবাদু। তিনি বলেন, বিশ্ববিবেকের কালিমা মোচনে আর দেরি করা চলবে না। বুধবার শুনানির দ্বিতীয় দিনে আদালতে সু চি তার বক্তব্য তুলে ধরেছেন। গাম্বিয়ার আইনমন্ত্রী আরও বলেন, একমাত্র এই আদালতই শান্তি পুনঃপ্রতিষ্ঠা করার ক্ষমতা রাখে, এই আদালতই আবার আশা জাগাতে পারে। আইসিজে মিয়ানমারকে নির্দেশ দিক যে এখনই রোহিঙ্গা শিশুদের হত্যা বন্ধ করতে হবে, এই ভয়াবহ নৃশংসতার অবসান ঘটাতে হবে। গাম্বিয়ার এ বক্তব্যকে স্বাগত জানিয়েছে সব রোহিঙ্গা।  

সূত্র : পার্সটুডে

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ