মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করল জাতিসংঘ

মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করল জাতিসংঘ

অনলাইন ডেস্ক

বিপুল ভোটে মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করেছে জাতিসংঘ। রোহিঙ্গা মুসলিমসহ সংখ্যালঘু বিভিন্ন সম্প্রদায়ের ওপর নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এ নিন্দা প্রস্তাব পাস হয় জাতিসংঘে। গতকাল শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে এ প্রস্তাব পাস হয়। প্রস্তাবে জরুরি ভিত্তিতে রোহিঙ্গাসহ সব ধরনের সংখ্যালঘুর বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানো বন্ধে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

১৯৩ সদস্যের মধ্যে ১৩৪ টি সদস্যই এই প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। প্রস্তাবের বিপক্ষে ভোট পড়েছে মাত্র ৯টি। এছাড়া ২৮ সদস্য ভোট প্রদানে বিরত থেকে নিরপেক্ষ থেকেছে। এ নিন্দা প্রস্তাব মিয়ানমারের জন্য কোনো আইনি বাধ্যবাধকতা তৈরি করবে না যদিও।

তবে এতে আন্তর্জাতিকভাবে রোহিঙ্গা প্রসঙ্গে কিছুটা হলেও চাপে বাড়বে মিয়ানমারের উপর। মিয়ানমার বরাবরই রোহিঙ্গাসহ সংখ্যালঘুদের ওপর নির্যাতনের অভিযোগ প্রকাশ্যে অস্বীকার করে আসছে।

মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান ও সহিংসতার মুখে পড়ে বিভিন্ন সময়ে প্রায় ১০ লাখেরও অধিক রোহিঙ্গা পালিয়ে পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।   বিশেষ করে ২০১৭ সালের অভিযানের পর জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের চালানো তদন্তে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তোলা হয়।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ