'নির্দেশ পেলেই পাকিস্তান অধিকৃত কাশ্মীর ছিনিয়ে এনে দেব'

'নির্দেশ পেলেই পাকিস্তান অধিকৃত কাশ্মীর ছিনিয়ে এনে দেব'

অনলাইন ডেস্ক

'ভারতীয় সেনারা পাকিস্তান অধিকৃত কাশ্মীরে অভিযান চালানোর জন্য প্রস্তুত। সংসদ চাইলেই পাকিস্তান অধিকৃত কাশ্মীর ছিনিয়ে এনে দেব আমরা,' ভারতের নতুন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে এ বক্তব্য দেন। গতকাল শনিবার একটি সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি এ কথা বলেন।  

ভারতের ২৮ তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিনেই এ ইঙ্গিত দিয়েছিলেন।

যে চেয়ারে বসে সাংবাদিক বৈঠক করেছিলেন তার ওপর ছিল বাংলাদেশ মুক্তিযুদ্ধের পরে ভারত ও পাকিস্তানের মধ্যে সাক্ষরিত হওয়া একটি চুক্তির ছবি। আর এভাবেই নতুন বছরের শুরুতেই তিনি স্পষ্টভাবে বুঝিয়ে দিয়েছিলেন আগামীর লক্ষ্য! 

পরিষ্কার বললেন, নির্দেশ পেলেই পাকিস্তান অধিকৃত কাশ্মীরে অভিযান চালাবে ভারতীয় সেনাবাহিনী। তারপর থেকে তা ভারতের দখলে থাকবে। শনিবার আবারও একই কথার পুনরাবৃত্তি করলেন ভারতের নতুন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে।

সাক্ষাৎকার দেওয়ার সময় ভারতের সেনাপ্রধান বলেন, 'ভারতীয় সেনা জওয়ানরা পাকিস্তান অধিকৃত কাশ্মীরে অভিযান চালানোর জন্য সব রকমভাবে প্রস্তুত। সংসদ চাইলেই পাকিস্তান অধিকৃত কাশ্মীর ছিনিয়ে এনে দেব আমরা। তারপর থেকে তা ভারতের অধীনেই থাকবে। কারণ এই বিষয়ে সংসদে আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে জম্মু ও কাশ্মীরের সমস্ত অংশ ভারত দেশের অন্তর্গত। সেই অনুযায়ী, পাকিস্তানের দখল করে নেওয়া অংশটুকুও তার অন্তর্গত। সেনারা নির্দেশ পেলেই সঙ্গে সঙ্গে এই বিষয়ে ব্যবস্থা নেবে। '

নিজের সহকর্মীদের ভারতীয় সংবিধান এর প্রতি সবসময় অনুগত থাকার বার্তা দেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, 'বিচার, স্বাধীনতা, সাম্যতা এবং ভ্রাতৃত্বের ধারণার ওপর ভিত্তি করে গড়ে ওঠা ভারতীয় সংবিধানের শপথ নিয়েই সেনাবাহিনীতে যোগ দিয়েছি আমরা। একথা সবসময় মাথায় রেখে কাজ করতে হবে আমাদের। কোনও অবস্থাতেই সেটা ভুলে গেলে চলবে না। '

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ