ব্রিটেনের ৯০ ভাগ মানুষ লকডাউন প্রত্যাহার চায় না

ব্রিটেনের ৯০ ভাগ মানুষ লকডাউন প্রত্যাহার চায় না

যুক্তরাজ্য প্রতিনিধি

ব্রিটেনের ৯০ ভাগ মানুষ লকডাউন প্রত্যাহার চায় না। দ্যা সান পত্রিকায় প্রকাশিত এক জরিপে দেখা গেছে ৯০ ভাগ মানুষ লকডাউন প্রত্যাহারের বিপক্ষে। এদিকে সরকারের বৈজ্ঞানিক পরামর্শদাতারা সতর্ক করে দিয়েছেন যে, লকডাউন ব্যবস্থাগুলো খুব দ্রুত শিথিল করা হলে এই বছরের শেষের দিকে দেশটি এক লাখের বেশি মৃত্যুর শিকার হতে পারে।

দ্যা সান জানায়, করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে বেশিরভাগ মানুষ তাদের বাড়ি-ঘরে থাকতে পেরে খুশি।

সাত সপ্তাহের বিধিনিষেধ সত্ত্বেও মাত্র ৪ শতাংশ মানুষ পর্যায়ক্রমে কাজে শুরুর পক্ষে এবং সাত শতাংশ কোনো সিদ্ধান্ত নিতে পারেনি।

এই জরিপে দেখা যায়- বিপুল সংখ্যক মানুষ অর্থনৈতিক ক্ষতির চেয়ে দ্বিতীয় দফা করোনার প্রভাবকে ভয় করছেন।

লকডাউন প্রত্যাহারে বরিস জনসন জনগনের সমর্থন আদায়ের চেস্টা করছেন। করোনা পরিস্থিতিতে ইতিমধ্যে ১২০ বিলিয়ন ডলার খরচ করা হয়ে গেছে।

অন্যদিকে জরিপে এও বলা হয়- প্রতি ১০ জনের ৮জন দেশের অর্থনীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন। যদি লকডাউন দীর্ঘকাল চলে তা জনজীবনে মারাত্মক প্রভাব ফেলবে।

অন্যদিকে সানডে টাইমস জানিয়েছে, বৈজ্ঞানিক পরামর্শকরা সরকারকে গত সপ্তাহের প্রথমদিকে সম্ভাব্য মৃত্যুর সংখ্যা সম্পর্কে সতর্ক করেছিলেন। নাম প্রকাশ না করা বৈজ্ঞানিক পরামর্শদাতাকে তিনি সংবাদপত্রকে বলেছিলেন এখানে কৌশল করার জায়গা খুবই সীমিত।

প্রধানমন্ত্রী বরিস জনসন রোববার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন এবং নিষেধাজ্ঞাগুলো সহজ করার জন্য একটি ‌‘রোডম্যাপ’ তৈরি করবেন বলে আশা করা হচ্ছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর