করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়ালে বাধা কেটে গেল

করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়ালে বাধা কেটে গেল

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে বাধা কেটে গেল। ম্যালেরিয়া নিরাময়ে ব্যবহৃত এ ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল আবারো চালু করার অনুমতি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত ২৫ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করেছিল, ওষুধটি সেবন করলে সাধারণ মানুষের শারীরিক অসুবিধা হতে পারে– এ বিষয়টি বিবেচনা করে আপাতত ওষুধটির ব্যবহার বন্ধ করা হোক।

নতুন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ট্রায়াল থামানোর বা পরিবর্তন করার কোনো কারণ মেলেনি।

করোনাজনিত কোভিড-১৯ রোগের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে ল্যানসেট জার্নালে গত মাসে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল।

তাতে বলা হয়, নভেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের এ ওষুধ দিলে তাঁদের মৃত্যুর আশঙ্কা বেড়ে যাচ্ছে। এ তথ্য প্রকাশিত হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওষুধটির ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেডস আধানম জানিয়েছিলেন, দুনিয়াজুড়ে বিভিন্ন দেশে কোভিড-১৯-এর চিকিৎসার জন্য যে ‘সলিডারিটি ট্রায়াল গ্রুপ’ তৈরি হয়েছে, অর্থাৎ যাঁরা স্বেচ্ছায় বিভিন্ন ওষুধের ট্রায়ালে রাজি হয়েছেন, তাঁদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

কারণ এ সংক্রান্ত নির্বাহী দল সব সুরক্ষা তথ্যাদি বিবেচনা করে দেখছে। অর্থাৎ যাঁদের এ ওষুধ দেওয়া হয়েছে, তাঁদের শরীরে ওষুধটির কী ধরনের প্রভাব পড়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। বাকি ওষুধগুলোর ট্রায়াল চলছে। সংবাদ সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর